ইতিহাস গড়লেন মুহিত

কাজিরবাজার ডেস্ক :
বাংলাদেশের জাতীয় বাজেট পেশে ইতিহাস গড়লেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। টানা দশমবারের মতো তিনি জাতীয় সংসদে বাজেট পেশ করলেন।
এবার নিয়ে আবদুল মুহিত ১২ বার বাজেট পেশ করলেন। এর মধ্য দিয়ে তিনি প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের তিন মেয়াদে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশের রেকর্ড স্পর্শ করলেন। তবে বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশের মাধ্যমে নতুন এক ইতিহাস গড়লেন তিনি।
বাজেট বক্তৃতার শুরুতেই ১২বার বাজেট পেশ করার সুযোগ পাওয়ার জন্য তিনি বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। এছাড়া কৃতজ্ঞতা জানান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।
৮৪ বছরের এই প্রবীণ অর্থমন্ত্রী আবদুল মুহিত বর্তমান সরকারের মেয়াদ শেষে রাজনীতি থেকে অবসর নিতে পারেন। তা হলে এটি তার শেষ বাজেট।
জানা গেছে, রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সময় আবুল মাল আবদুল মুহিত ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ দুই অর্থবছরের বাজেট পেশ করেন। এর পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার গঠিত হলে বাজেট পেশ করতে শুরু করেন সিলেট-১ আসনের সংসদ সদস্য আবদুল মুহিত।
সর্বশেষ চলতি বছরের বাজেটসহ টানা ১০ বার বাজেট পেশ করলেন তিনি।