নগর ভবনে হামলার ঘটনা ॥ হকারদের শেল্টারদাতা রকিবকে কারাগারে প্রেরণ

26

স্টাফ রিপোর্টার :
নগর ভবনে হামলাকারী হকারদের নেতৃত্ব দেওয়া মহানগর হকার্স কল্যান সমিতির সভাপতি ও হকার্স লীগ নেতা এবং হকারদের শেল্টারদাতা আব্দুর রকিব উরফে রকিব আলীকে কারাগারে প্রেরণ করা হয়েছে। গতকাল বুধবার (৬ মে) দুপুরে পুলিশ গ্রেফতারকৃত রকিব আলীকে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ১ম আদালতে হাজির করলে আদালতের বিচারক মামুনুর রহমান সিদ্দীকি তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
বিষয়টি নিশ্চিত করেন কোতোয়ালি থানার জিআরও নেহার রঞ্জন। তিনি জানান, সিটি করপোরেশনের দায়ের করা মামলায় পুলিশ রকিবকে গ্রেফতার করে বুধবার দুপুরে আদালতে হাজির করে। এরপর শুনানী শেষে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ১ম আদালতের বিচারক মামুনুর রহমান সিদ্দীকি তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
এরআগে গত মঙ্গলবার গভীর রাত পৌণে ১টার দিকে নগরীর বন্দরবাজার এলাকা থেকে কোতোয়ালী থানা পুলিশের একটি দল তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে নগরভবনে হামলা, সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের মারধর ও গাড়ি ভাঙচুরের ঘটনায় মামলা রয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ওসি মো. গৌছুল হোসেন।
সিটি করপোরেশনের দায়ের করা মামলা থেকে জানা গেছে, সিটি করপোরেশনের সড়ক ও ফুটপাত দখল করে হকার নামধারী সন্ত্রাসীরা ব্যবসার নামে সিটি করপোরেশনের মালিকানাধীন সড়কে বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অভিযান অংশ হিসেবে গত সোমবার বিকেলে গুরুত্বপূর্ণস্থান থেকে হকার উচ্ছেদ করতে গেলে হকার সিন্ডিকেটের নেতা আব্দুর রকিবসহ শতাধিক হকার নামধারী লোক সিটি করপোরেশনে প্রবেশ করে দেশীয় অস্ত্র দিয়ে কর্মচারী সুমন আহমদ, ইউসুফ আলী, আনছার আলীকে মারধর করে। এসময় রকিবসহ তার সহযোগীরা সিটি করপোরেশনের ভবনে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরে গুরুতর আহতবস্থায় হামলার শিকার সুমন আহমদকে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়াও মামলায় অভিযোগ করা হয়, আব্দুর রকিব ইতোমধ্যে একই ধরনের অপরাধ করে জেলও খেটেছে। রকিব তার বাহিনী দিয়ে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ডের মাধ্যমে সিটি করপোরেশনের এলাকায় সাধারণ পথচারীদের জিম্মি করে রেখেছে। এমনকি রকিবসহ তার সহযোগীরা করপোরেশনে হামলা করে বড় ধরনের ক্ষতি করতে পারে। এ ঘটনায় মঙ্গলবার রাতে সিটি করপোরেশনের আইন সহকারী শ্যামল রঞ্জন দেব বাদি হয়ে কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেন। মামলা নং-১১। এ মামলায় রকিব আলী উরফে আবদুর রকিবের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো শতাধিক হকারকে আসামি করা হয়। মামলা দায়েরের কয়েক ঘন্টার মধ্যেই রকিবকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে গতকাল বুধবার তাকে কারাগারে প্রেরণ করে পুলিশ।