‘ডাস্টবিনে নয় অসহায় মানুষের মুখে অন্ন’ ॥ ফুড ব্যাংকিং টিম সিলেটের উদ্যোগে পথ তারার সাথে ইফতার

60

ডাস্টবিনে নয় অসহায় মানুষের মুখে অন্ন এই শ্লোগানকে সামনে রেখে গুটি কয়েক স্বপ্নবাজ তরুণদের হাত ধরেই ১৫ সেপ্টেম্বর থেকে পথ চলা শুরু হয় ফুড ব্যাংকিং টিম সিলেট এর। যা এখনো চলমান রয়েছে। সিলেট শহরের যেকোনো ধরনের অনুষ্ঠানের খাবার অবশিষ্ট রয়ে গেলে, সেই খাবার সংগ্রহ করে বিতরণ করে দেয় রাস্তার ধারে পড়ে থাকা অসহায় মানুষের হাতে। আমাদের টিমের কল সেন্টার ২৪ ঘন্টা খোলা থাকে। যার কারনে মানুষজন খাবারের জন্য কল দিলে ১০-২০ মিনিটের মধ্যে সেই জায়গায় পৌছে যায় ফুডব্যাংকিং টিম সিলেটের স্বেচ্ছাসেবকগণ। মানুষের দানকরা খাবারগুলো নিয়ে আসা হয় টিমের অস্থায়ী কার্যালয়ে এবং সেখান থেকে প্যাকেটিং করে বিতরণ করা হয়।
এরই মধ্যে সিলেট শহরের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন সময়ে প্রায় অর্ধশতাধিক বার কল পেয়ে খাবার বিতরণ করতে সক্ষম হয়েছে ফুড ব্যাংকিং টিম। এই টিমের সদস্যগণ শুধু অন্যের খাবার নয় প্রতি মাসে একবার নিজেদের পকেটের টাকা জমিয়ে অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হয়।
তারই ধারাবাহিকতায় ফুড ব্যাংকিং টিম সিলেটের সকল সদস্যগণ নিজেদের টাকা থেকে রমজান মাসে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ইফতারি বিতরণ কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে।
শুক্রবার (১ জুন) খাবার বিতরণ করে দেয়া হয় নগরী সব কয়টি পয়েন্টে। এই কার্যক্রমের মধ্যে আওতাভুক্ত ছিল রিক্সা ড্রাইভার, ভিক্ষুক, অসহায় ও সুবিধাবঞ্চিত রোজাদারদের মাঝে বিতরণ করে দেয়া হয় খাবার প্যাকেট গুলো। ব্যস্ত নগরীর বন্দর বাজার, জেররোড, নয়াসড়ক, কাজিটুলা, ঈদগাহ, শিশু পার্ক পয়েন্ট, উপশহর, সুবহানিঘাট, কুমার পাড়া, নাইওরপুল, কীন ব্রিজ, তালতলা, জিতু মিয়ার পয়েন্ট, লামা বাজার, রিকাবি বাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, মেডিকেল, মদিনা মার্কেট পয়েন্ট গুলোতে দল বেঁধে ছুটে চলে এক ঝাঁক উদ্যোমী সদস্যের দল। ইফতার বিতরণ শেষ সকল সদস্য মিলে বন্দরবাজার ফ্লাইওভার ব্রীজের উপর বসে ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন করা হয়।
উক্ত ইফতার বিতরণ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন ফুড ব্যাংকিং টিমের এডমিন প্যানেলের সদস্য মো. মাহবুব খান, জাহিদ হাছান ইমন, রাকুল সিংহ, মো. রাসেল মিয়া, রুহুল আমিন রুহেল, বাবুল আহমদ, মো. আবুল মোস্তাক, মো. মিসবাউল হক, মাসুদুর রহমান মাসুদ, মালিহা মেহনাজ, সদস্য তারেক আহমদ, সাইদুল ইসলাম, মুন্না আহমদ, শহিদুল ইসলাম, নাবিল আহমদ, এম.এ সামাদ, অলিউল হাসান, সানজানা সাঞ্জু, আহনাফ আহমদ, জুয়েল আদনান, মামুনুর রহমান, মুনিরা আহমদ অর্পা, মিলাদ খান, প্রণয় দাস, রুমানা আক্তার, সাইরুল ইসলাম, সৈয়দ শামীম, ওয়াজেদ চৌধুরী, মো. হুমায়ূন, এম.এ সামাদ, জুবায়ের, খালেদ আহমদ, বুশরা খানম, আরমান হাসান, আরাফাত রাহিম, আলিম আহমদ, প্রণয় দাস, অনুরাগ মোদক অনিক সহ অন্যান্য সদস্যগণ। বিজ্ঞপ্তি