ডাকাত বস মিজানের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান ॥ আরামবাগ ও শাহপরাণে ডাকাতির সাথে জড়িত থাকার দায় স্বীকার

48

স্টাফ রিপোর্টার :
এসএমপি’র একাধিক স্থানে ডাকাতির ঘটনায় জড়িত থাকার অভিযোগে চট্টগ্রাম থেকে গ্রেফতার হওয়া আল-আমিন উরফে মুকুল উরফে মিজান হাওলাদার উরফে মিজান উরফে বস মিজান (৩২) বিচারিক হাকিম আদালতের কাছে ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেছে। সে জানিয়েছে শহরতলির আরামবাগ আবাসিক এলাকা ও শাহপরাণ আাবাসিক এলাকায় সংঘটিত দুটি ডাকাতির ঘটনার সাথে সে জড়িত। সোমবার দুপুরে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালতে ১৬৪ ধারায় এমন স্বীকারোক্তি দেন আন্তঃজেলা ডাকাত সর্দার বস মিজান।
মিজানের স্বীকারোক্তির বরাত দিয়ে আদালত সূত্র ও পুলিশ জানায়, তার (মিজানের) দলে সাত সদস্য রয়েছেন। এছাড়া একজন নারী সদস্যও রয়েছেন তার দলে।
মহানগর পুলিশের পক্ষ থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তি থেকে জানা গেছে, গত ৯ এপ্রিল ভোর রাতে খাদিমপাড়া শাহপরাণ উপশহর আবাসিক এলাকার মোঃ আব্দুল মজিদ এর বাসায় ডাকাতির ঘটনা ঘটে। এ সময় আন্তঃজেলা ডাকাত আরিফুল ইসলাম সজীব উরফে মিরাজকে (২৬) উত্তেজিত জনতা আটক করে গণপিটুনি দেয়। পরে পুলিশের কাছে সোপর্দ করা হয়। পরবর্তীতে শাহপরাণ আবাসিক এলাকার ৫ নম্বর রোডের ৪ নম্বর বাসার আমির আলীর ছেলে মো. আব্দুল মজিদ বাদী হয়ে ওই দিনই শাহপরাণ (রহ:) থানায় মামলা (নং-০৪(০৪)১৮) দায়ের করেন। এর আগে উক্ত ডাকাতসহ তার সহযোগিরা গত ১৮ মার্চ আরামবাগ ২নং রোডস্থ কাজী আব্দুল মুকিত এর বাসায় ডাকাতির ঘটনা ঘটিয়েছিল। যার প্রেক্ষিতে শাহপরাণ (রহ:) থানার মামলা (নং-১৩(০৩)১৮) দায়ের করা হয়। পরে ১১ এপ্রিল জনতার হাতে আটক ডাকাত আরিফুল ইসলাম সজীব ওরফে মিরাজকে আদালতের নিকট উপস্থাপন করলে, সে বর্ণিত দুইটি ডাকাতির ঘটনায় তার জড়িত থাকার বিষয়টি স্বীকার করে তার সহযোগী অন্যান্য আসামীদের নাম মানিক, মোঃ সুমন গাজী, আফজাল গাজী, আল-আমিন ওরফে মুকুল, আরিফ, আবু কালাম ও সেলিনাদের নাম প্রকাশ করে জবানবন্দী প্রদান করে।
তার জবানবন্দীর সূত্র ধরে মহানগর পুলিশের (দক্ষিণ) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অপরাধ) জ্যোর্তিময় সরকার, ও শাহপরাণ (রহ.) থানার সহকারী পুলিশ কমিশনার মো. ইসমাইল ঢাকার নারায়নগঞ্জ হতে আন্তঃজেলা ডাকাত মানিক উরফে ইউনুছ হাওলাদার উরফে কালু উরফে বস কালুকে গ্রেফতার করেন। এরপর গত ৬ মে তাদেরকে আদালতে সোপর্দ করা হলে, সে সহ মিজান উরফে বস মিজান, আফজাল গাজী, আরিফুল ইসরাম সজীব ওরফে মিরাজ, আবু কালাম, রুবেল ওরফে ঘাওড়া রুবেল ও জাকির ফকিরসহ মোট ৭ জন ডাকাতি করেছে বলে জবানবন্দি প্রদান করে।
অভিযানের তথ্য প্রযুক্তি ব্যবহার করে আসামী আল-আমিন ওরফে মুকুল উরফে মিজান হাওলাদার ওরফে মিজান ওরফে বস মিজান এর অবস্থান নিশ্চিত করেন। ২৬ মে রাত সোয়া ১ টার দিকে চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানার বড়পুল ইসলাম মিয়ার ব্রিক ফিল্ড সংলগ্ন বজলুর ভাড়া বাসা থেকে মিজান উরফে বস মিজানকে গ্রেফতার করে নিয়ে আসা হয় এসএমপি’র শাহপরাণ(রহ:) থানায়। আন্তঃজেলা ডাকাত আল-আমিন উরফে মুকুল উরফে মিজান হাওলাদার উরফে মিজান উরফে বস মিজান এর বিরুদ্ধে খুলনা, সোনাডাঙ্গা থানাসহ বিভিন্ন আদালতে ডাকাতি ও অস্ত্র আইনে বেশ কয়েকটি মামলা রয়েছে।
মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আবদুল ওয়াহাব জানিয়েছেন, আন্তঃজেলা ডাকাত আল-আমিন উরফে মুকুল উরফে মিজান হাওলাদার উররফে মিজান উরফে বস মিজানকে ২৮ মে আদালতে হাজির করা হলে সে শাহপরাণ (রহ.) থানার আরামবাগে ও শাহপরাণ আবাসিক এলাকার পৃথক দুইটি ডাকাতির ঘটনায় জড়িত ছিল মর্মে স্বীকার করে। সিলেটের বিচারকি হাকিম আদালতে ফৌঃ কাঃ বিঃ ১৬৪ ধারায় জবানবন্দি প্রদান করেছে।