একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন ১৩ লাখের বেশি, তালিকা প্রকাশ ১০ জুন

31

কাজিরবাজার ডেস্ক :
২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি তালিকা আগামী ১০ জুন প্রকাশ করা হবে।
দেশের আটটি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডের বিভিন্ন কলেজে ভর্তির আবেদনের জন্য সর্বশেষ সময়সীমা ছিল বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত। এই সময়ের মধ্যে মোট ১৩ লাখ ৯ হাজার ৪৭৫টি আবেদন জমা পড়ে। এর মধ্যে অনলাইনে ৯ লাখ ৬৫ হাজার ৫৫১ এবং বাকি ৩ লাখ ৫৭ হাজার ৯৮১টি আবেদন এসএমএসের মাধ্যমে জমা পড়ে।
খাতা পুননির্রীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন আগামী ৫ ও ৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে।
এবার কোনো শিক্ষার্থী ভর্তির নিশ্চায়ন না করলে তার নির্বাচন ও আবেদন বাতিল হবে।
সারা দেশে এবার ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী পাস করে। সেই হিসাবে ২ লাখ ৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী এখনো কলেজে ভর্তি আবেদন থেকে বিরত রয়েছে।
ঢাকা বোর্ডের কলেজ পরির্দশক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, সারা দেশে আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডের অধীনে ৭ হাজার ৩১৯টি কলেজে ২৮ লাখ ৭৬ হাজার ২৯৯টি আসন রয়েছে। তার মধ্যে ঢাকা বোর্ডের অধীনে ৯৮৭টি কলেজে রয়েছে ৪ লাখ ৬৬ হাজার ৮৮৭টি আসন।
তিনি বলেন, যেসব কলেজে আসনসংখ্যার চেয়ে বরাবর শিক্ষার্থী ভর্তি কম, এমন প্রায় ২০০ প্রতিষ্ঠানে আসনসংখ্যা কমানে হয়েছে। অন্যদিকে শিক্ষার্থীর ভর্তি চাহিদা রয়েছে অথচ আসনসংখ্যা কম, এমন ১৫০টির মতো কলেজে আসন বাড়ানো হয়েছে। এবার কারিগরি বোর্ডের ভর্তি কার্যক্রম আলাদা করা হয়েছে।
প্রথম পর‌্যায়ে যারা নির্বাচিত হবে না তাদের জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৯ ও ২০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদনের তালিকা প্রকাশ করা হবে ২১ জুন। এ ছাড়া তৃতীয় পর্যায়ে আবদেন গ্রহণ করা হবে ২৪ জুন এবং তালিকা প্রকাশ হবে ২৫ জুন।
আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি চলবে এবং ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।