মেয়াদোত্তীর্ণ খাবার রাখার দায়ে রিফাতকে ২০ হাজার টাকা জরিমানা

48

স্টাফ রিপোর্টার :
মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার দায়ে ভোগ্যপণ্য উৎপাদন ও বিক্রয়কারী প্রতিষ্ঠান রিফাত এন্ড কোংকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার দুপুরে নগরীর জিন্দাবাজারের সহির প্লাজার রিফাতের শাখায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।
অভিযানের নেতৃত্ব দেওয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার লাকি জানান, মঙ্গলবার বেলা ৩ টার দিকে অভিযানকালে রিফাতের শো-রুমে মেয়াদোত্তীর্ণ খাবার, ফ্রিজে বিভিন্ন ধরণের সাবান রাখা ও মিষ্টিজাত দ্রব্যে মাছি বসার কারণে ভোক্তা অধিকার ও সংরক্ষণ আইনে রিফাত এন্ড কোম্পানির ম্যানেজার শোভন আহমদ শুভ ও তার প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে বিএসটিআই কর্মকর্তা অলিক সরকারসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানকালে সাংবাদিকরা ছবি তুলতে গেলে তাদের সাথে অশোভন আচরণ করেন রিফাতের ম্যানেজর শোভন আহমদ শুভ।
রমজানের শুরু থেকে পণ্যমূল্য ও মান তদারকিতে মাঠে নামে জেলা প্রশাসনের বাজার মনিটরিং টিম। ৪টি দলে বিভক্ত হয়ে এই টিম প্রতিদিনই নগরীতে অভিযান চালাচ্ছে। এরই ধারবাহিকতায় গতকাল মঙ্গলবার জিন্দাবাজারে রিফাত এন্ড কোংতে অভিযান চালানো হয়।
অন্যদিকে পাশ্ববর্তি পালকী পালকী রেস্টুরেন্টে কোন অনিয়ম চোখে না পড়ায় জরিমানা করতে পারেননি ভ্রাম্যমাণ আদালত। সেখানে গিয়ে তারা রান্নাঘর, স্টোররুমসহ খাবারসামগ্রী দেখেন। রেস্টুরেন্টের কর্মচারীদের হাতের গ্লাভস ও টুপি ব্যবহার করার নির্দেশ দেন। তবে রেস্টুরেন্টে কোন অনিয়ম ও মেয়াদোত্তীর্ণ পণ্য না থাকায় কোন অর্থদন্ড করা হয়নি। তাদের রান্নাঘরও পরিচ্ছন্ন ছিল।
উল্লেখ্য, গত ১৭ মে দুপুরে নগরীর মেন্দিবাগ পয়েন্টে দৃশ্যমান স্থানে মূল্য তালিকা প্রদর্শন না করায় এবং ধার্যকৃত মূল্যের চেয়ে অতিরিক্ত হারে পণ্য বিক্রির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় রিফাত এন্ড কোংকে ১০ হাজার হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।