একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতিদিন গড়ে ১৫০ বার মোবাইল ফোন চেক করেন

38

কাজিরবাজার ডেস্ক :
ভারতের একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী প্রতিদিন গড়ে ১৫০ বার তার মোবাইল ফোন চেক করেন। উত্তর প্রদেশের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিয়ান কাউন্সিল অব সোশ্যাল সায়েন্স রিসার্চ(আইসিএসএসআর)’র এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।
রবিবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ‘স্মার্টফোন নির্ভরতা, ভোগসুখ এবং বিক্রেতার আচরণ: ডিজিটাল ইন্ডিয়া সম্প্রসারণে প্রতিবন্ধকতা’ শীর্ষক জরিপটি ভারতের কেন্দ্রীয় ২০টি বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হয়। এই গবেষণার কাজে দুশো জন শিক্ষার্থীর সাক্ষাৎকার নেয়া হয়।
ভয় ও উদ্বেগের বিষয় হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী প্রতিদিন কমপক্ষে ১৫০ বার তার মোবাইল ফোনটি দেখেন। যা শিক্ষার্থীদের স্বাস্থ্য এবং পড়াশুনার ওপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।
গবেষণা পরিচালক নাভেদ খান বলেন, ‘মাত্র ২৬ শতাংশ স্বীকার করেছেন তারা সাধারণত ফোন কলের জন্য স্মার্টফোন ব্যবহার করেন। বাকিরা বলেছেন, তারা সোশ্যাল মিডিয়া, গুগল অনুসন্ধান এবং বিনোদন যেমন- অনলাইনে চলচ্চিত্র দেখার জন্য ফোন ব্যবহার করেন।’
১৪ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন তিন ঘন্টা বা তার কম এবং ৬৩ শতাংশ শিক্ষার্থী চার থেকে সাত ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন।
নাভেদ খান বলেন, ‘আমরা খুবই ধাক্কা খেয়েছি, যখন দেখেছি ২৩ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন আট ঘন্টার বেশি স্মার্টফোন ব্যবহার করেন।’
গবেষণা অনুযায়ী, ৮০ শতাংশ শিক্ষার্থীর মোবাইল ফোন রয়েছে এবং তাদের অধিকাংশেরই রয়েছে স্মার্টফোন।