তাহিরপুরের ২৩টি হাওরে চলছে অবাধে পোনা মাছ নিধন

110

তাহিরপুর থেকে সংবাদদাতা :
তাহিরপুরের হাওরে- হাওরে চলছে অবাধে পোনা মাছ নিধন। উপজেলার শনি, মাটিয়ান, বলদা, লোবা, মহালিয়া, ফানা, সমসা, বনুয়া, পালই, আঙ্গারুলি হাওর সহ ২৩ টি ছোট-বড় হাওর ¬জলাশয় ও নদী নালার পানিতে পোনা মাছ নিধন করছে এক শ্রেণীর অসাধু মৎস্য আহরানকারীরা। নিধনকৃত পোনা মাছের মধ্যে রয়েছে টাকি, সোল, গজার ও ঘনিয়া, লাছ মাছের পোনা।
মশারীর জাল দিয়ে ঠেলা জালি বানিয়ে নিধন করছে টাকি, সোল ও গজারের পোনা অপর দিকে কারেন্ট জাল দিয়ে নিধন করছে ঘনিয়া ও লাছ মাছের পোনা।
আর প্রতিদিনই এ সমস্ত নিধন কৃত পোনা মাছ দেধারছে বিক্রি হচ্ছে উপজেলার বিভন্নি হাট বাজারে। প্রতি কেজি টাকি কিংবা সোল মাছের পোনা বিক্রি হচ্ছে ২শ থেকে ৩শ টাকা আর প্রতি কেজি ঘনিয়া কিংবা লাছ মাছের পোনা বিক্রি হচ্ছে দু থেকে আড়াইশ টাকা।
স্থানীয় মৎস্যজীবীদের ধারনা বৈশাখ জৈষ্ঠ্য মাসে এ সমস্ত পোনা মাছ নিধন রোধ করা গেলে বর্ষাকালে হাওরে আর মাছের অভাব হত না।
ভাটি তাহিরপুর গ্রামের প্রবীন ব্যক্তি লিবাস আলী তিনি বলেন . পোনা মাছ না খেরেল আমাদের যে চলবে না তা কিন্তু না আমরা নিজেরাই আমাদের রিজিক নষ্ট করছি।
চিকসা গ্রামের কৃষক সফিক মিয়া বলেন, বাজারে নিয়ে আসা পোনা মাছ গুলো অনেক সচেতন মানুষও বেশী দাম দিয়ে কিনে নিয়ে যায় আবার অনেক সচেতন মানুষও সখের বসে পোনা মাছ ধরতে ঠেলা জালি নেয় হাওরে যায়।
এ ব্যাপারে তাহিরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর আহমদ বলেন,আগামী কয়েক দিনের মধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে তা দমন করা হবে ।