আইপিএল নিলামের যে বিষয়টি বিস্মিত করেছিল তাকে!

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নেয়া ফ্রাঞ্চাইজিগুলোর প্রথম লক্ষ্য থাকে প্লে অফ খেলা। আর সে লক্ষ্যেই নিলাম থেকে ক্রিকেটার কেনে তারা। একাদশ আসরেও তার ব্যাতিক্রম নয়। তবে এবারের আইপিএল নিলামের সব চেয়ে চোখে পড়ার মতো ছিলো ভারতীয় তরুণ ক্রিকেটারদের ক্রয়ের জন্য অনেক নামি-দামি ক্রিকেটারও অবিক্রিত রয়ে গেছে।
আর এই বিষয়টিই অবাক করেছে আইপিএল নিলামের পরিচিত মুখ রিচার্ড ম্যাডলিকে। চলতি বছরের জানুয়ারিতে হয়ে যাওয়া আইপিএলের নিলামের প্রথম দিন ক্রিস গেইলের মতো টি-টোয়েন্টি ক্রিকেটার অবিক্রিত থাকায় বিস্মিত হয়েছেন ম্যাডলি। অথচ রঞ্জি বা অনূর্ধ্ব-১৯ খেলা ভারতীয় ক্রিকেটারদেরও বড় অংকে কিনেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।
প্রথম ধাপে অবিক্রিত থাকার পর দ্বিতীয় ধাপে ভিত্তি মূল্যে গেইলকে কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। তবে শেষ পর্যন্ত অবিক্রিত থেকে যান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও জনি বেয়ারস্ট্রোর মতো ক্রিকেটার। আর এটাই ম্যাডলির কাছে সবচেয়ে বড় বিস্ময়।
স্কাই স্পোর্টসের কাছে তিনি বলেন, ‘(নিলামের সময়) আমি ব্যাগ থেকে গেইলের নাম লেখা বেইলটা বের করলাম এবং তার ভিত্তি মূল্য ২ কোটি রূপির কথা জানালাম। কিন্তু কেউ কোনো বিড করলো না। আমি অবধারিতভাবেই রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দিকে তাকালাম, পরে কলকাতার দিকেও তাকালাম। কিন্তু কেউই আগ্রহ দেখাচ্ছিল না। কোনো বিডই হলো না গেইলের জন্য, নিলামের সবচেয়ে বড় বিস্ময় ছিলো এটিই। এছাড়া জো রুট এবং জনি বেয়ারস্টোর জন্যও কোনো বিড না হওয়াটাও বিস্ময়কর ছিল।’
ম্যাডলির মতে, ভারতীয়দের নিজেদের ক্রিকেটারদের সামনে আনার এমন মনোভাব তাদের ক্রিকেটকে আরও উন্নতি করবে।