জাফলংয়ের আমির মিয়া উচ্চ বিদ্যালয়কে কলেজ ঘোষণা, আনন্দের জোয়ারে ভাসছে এলাকাবাসী

64

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এলাকার শিক্ষা ব্যবস্থার প্রসার ঘটাতে অবশেষে উচ্চ মাধ্যমিকের পাঠ দানের স্বীকৃতি পেয়েছে জাফলং আমির মিয়া উচ্চ বিদ্যালয়। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে আমির মিয়া উচ্চ বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক পাঠ দানের অনুমোদন দেওয়া হয়েছে। এতে করে জাফলং বাসীর বহুল কাঙ্খিত স্বপ্ন বাস্তবায়িত হতে যাচ্ছে। ফলে আনন্দের জোয়ারে ভাসছে পুরো জাফলং।
সিলেটের সীমান্ত জনপদ গোয়াইনঘাট উপজেলার পূর্ব জাফলংয়ে কোন কলেজ না থাকায় এই এলাকার এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য গোয়াইনঘাট উপজেলা সদর ও পার্শ্ববর্তী উপজেলা জৈন্তাপুরের বিভিন্ন কলেজে যেতে হতো। এতে করে একদিকে যেমন শিক্ষার্থীদের
যাতায়ত বিরম্বনার স্বীকার হতে হয়েছে। অন্যদিকে অভিবাবকদের গুনতে হয়েছে বাড়তি টাকা।
এসব ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে জাফলংয়ে কলেজ প্রতিষ্ঠার দাবিতে বিভিন্ন আন্দোলনে নামে অত্র এলাকার শিক্ষার্থী, যুব সমাজ, বিভিন্ন সামাজিক সংগঠনসহ নানা শ্রেণী পেশার লোকজন। দীর্ঘ আন্দোলন ও পথ পরিক্রমা পাড়ি দিয়ে স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদ’র নিরলস প্রচেষ্টার ফসল হিসেবে অবশেষে শিক্ষামন্ত্রণালয় থেকে জাফলং আমির মিয়া উচ্চ বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক পাঠদানের স্বীকৃতি দেওয়া হয়েছে।
বিদ্যালয়ের অভিবাবক সদস্য আইয়ুব আলী জানান, জাফলংয়ে কলেজ প্রতিষ্ঠা করা ছিল সময়ের দাবী। সেই দাবী পূরণের লক্ষে আমরা দীর্ঘদিন ধরে বিভিন্ন সভা সমাবেশ ও আন্দোলন করে আসছিলাম। অবশেষে এমপি ইমরান আহমদ মহোদয়ের সার্বিক সহযোগিতায় মাধ্যমিক বিদ্যালয়টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি পেয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরোয়ার হোসেন বকুল আমির মিয়া উচ্চ বিদ্যালয়কে কলেজের স্বীকৃতি দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। সেই সাথে এ শিক্ষা বর্ষ থেকেই শিক্ষার্থী ভর্তির মাধ্যমে একাদশ শ্রেণীর পাঠদান শুরু করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।