বাংলাদেশে আসছেন গর্ডন গ্রিনিজ

44

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
শিরোনাম দেখে কেউ মনে করবেন না মাশরাফি, সাকিবদের হেড কোচ নেই তাই সেই পদ অলংকৃত করতেই দ্বিতীয় দফায় বাংলাদেশ সফরে আসছেন ১৯৯৭ সালে লাল-সবুজের দলের আইসিসি ট্রফি’র সাফল্যের কারিগর গর্ডন গ্রিনিজ। তিনি আসছেন মূলত সাবেক শিষ্য নান্নু, আকরাম, সুমন এবং তার সময়ের অর্থাৎ ১৯৯৭-১৯৯৯ পর্যস্ত বাংলাদেশ ক্রিকেটে তার সাবেক সহকর্মী এবং সংগঠকদের সাথে দেখা করতে।
আগ্রহটা তিনিই দেখিয়েছেন তাই নিষেধ করেনি বিসিবি। ব্যক্তিগত কাজে তিনি বর্তমানে মালয়েশিয়াতে অবস্থান করছেন। সেখানে তার সাথে দেখা হয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সাবেক সিইও সৈয়দ আশরাফুল হকের সাথে। তার কাছে বাংলাদেশ সফরের আগ্রহের কথা জানা গ্রিনিজ। পরে আশরাফুল হক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে আলোচনা করলে তিনি অস্বীকৃতি জানাননি।
মালয়েশিয়া থেকে ৫ দিনের সফরে রোববার (১৩ মে) সন্ধ্যায় গ্রিনিজের ঢাকায় অবতরণের কথা রয়েছে। এর পরদিন ১৪ মে তার সম্মানে হোটেল সোনারগাঁওয়ে নৈশভোজের আয়োজন করা হয়েছে। সেখানে সাবেক এবং টাইগারদের বর্তমানরা আড্ডায় বসবেন।
শনিবার (১১ মে) একথা জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওয়ার্কিং কমিটির প্রধান এনায়েত হোসেন সিরাজ।
এর মধ্য দিয়ে অবশ্য বিসিবি ১৭ বছর আগে গ্রিনিজের দেয়া সম্মানের অন্যরকম একটি প্রতিদানও চুকিয়ে ফেলার সুযোগ পাচ্ছে। ২০০১ সালে বাংলাদেশ ‘এ’ দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে বুস্টা কাপে অংশ যখন নিচ্ছিলো, তখন বার্বাডোজে বাংলাদেশ ক্রিকেট দলকে রিসেপশন দিয়েছিলেন গ্রিনিজ। যেখানে মন্ত্রীসহ অনেক সম্মানী ব্যক্তিরাও এসেছিলেন।
এনায়েত হোসেন সিরাজও বিষয়টিকে সেভাবেই ভাবছেন। ‘এর মধ্য দিয়ে ওর দেয়া সেই সম্মানের প্রতিদান কিছুটা হলেও দেয়া হবে।’
বাংলাদেশের কোচ হিসেবে সফল ভাবে দু’বছর কাটালেও শেষটা অবশ্য ভালো হয়নি ক্যারিবীয়ান এই গ্রেট গ্রিনিজের। ১৯৯৯ সালে তার সঙ্গে সম্পর্কে টানাপোড়নে তাকে বরখাস্ত করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।