আলভেজ ছিটকে যাওয়ায় পেলের সমবেদনা

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
বিশ্বকাপের ঠিক আগেই হাঁটুর চোটে দানি আলভেজের ছিটকে যাওয়া নিঃসন্দেহে ব্রাজিল ফুটবল সমর্থকদের জন্য বড় ধরনের ধাক্কা। ব্রাজিল ফুটবলের কিংবদন্তি পেলেও যে আলভেজের ছিটকে যাওয়ায় কষ্ট পেয়েছেন তাও জানিয়ে দিলেন।
ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে ঘরোয়া ট্রেবল জয়ে বড় অবদান রাখা আলভেজ গেল মঙ্গলবার ফরাসি কাপের ফাইনালে ডান হাঁটুতে চোট পান। প্রথমে তার চোটকে তেমন বড় করে দেখা হয়নি। ধারণা করা হচ্ছিল বিশ্বকাপের আগেই সেরে উঠবেন এই রাইট ব্যাক। তবে শুক্রবার ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে, বিশ্বকাপের আগে আলভেজের ফেরা অসম্ভব।
আলভেজের চোটের খবর পেয়ে এক টুইটে ফুটবলের মহাতারকা ৭৭ বছর বয়সী পেলে লিখেন, ‘এটা শুনে আমি খুব কষ্ট পেয়েছি। ম্যাচ খেলতে না পারাকে ফুটবলাররা খুব অপছন্দ করে। কিন্তু আমি নিজে থেকে জানি, বিশ্বকাপ খেলতে না পারা সবচেয়ে বাজে অনুভূতি।
১৯৫৮ সালে চোট নিয়েই নিজের প্রথম বিশ্বকাপ জিতেন পেলে। পরের আসরে মাত্র দুটি ম্যাচ খেলেই চোটে ছিটকে যান ব্রাজিলের সর্বকালের সেরা এই ফুটবলার। ১৯৬৬ সালের বিশ্বকাপেও চোট নিয়ে শিরোপা জেতেন পেলে।
ব্রাজিল দলের চিকিৎসক জানিয়েছেন, অস্ত্রোপচার করতে হবে আলভেজের। এরপর প্রায় ছয় মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে। এ প্রসঙ্গে চিকিৎসক বলেছেন, এখানে হিসেবের কিছু নেই। প্রায় ছয় মাস লাগবে তার ফিরতে। অবশ্যই সে খুব হতাশ। সে খুবই অভিজ্ঞ একজন খেলোয়াড়।
৩৫ বছর বয়সী আলভেজ দেশের হয়ে একশ’র বেশি ম্যাচ খেলেছেন। ১৩ জুন থেকে শুরু হতে যাওয়া রাশিয়া বিশ্বকাপের আগে আগামী ৩ জুন ক্রোয়েশিয়া ও ১০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। সুইজারল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ অভিযান। ‘ই’ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।