পাচার হওয়া অর্থ ফেরত আনা সম্ভব – মাহাথির মোহাম্মদ

23

কাজিরবাজার ডেস্ক :
জালিয়াতি করে বিদেশে পাচার হওয়া মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের (ওয়ানএমডিবি) বেশিরভাগ অর্থ ফেরত আনা সম্ভব হবে বলে মনে করেন সদ্য শপথ নেওয়ার দেশটির নতুন প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।
শপথ নেওয়ার পরপরই তিনি এ কথা বলেছেন বলে শুক্রবার (১১ মে) দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে। বৃহস্পতিবার (১০ মে) দেশটির রাজপ্রাসাদে শপথগ্রহণ করেন মালয়েশিয়ার উন্নতির মহানায়ক ড. মাহাথির।
তিনি বলেন, আমার বিশ্বাস ওয়ানএমডিবি তহবিলের বেশিরভাগ অর্থ ফেরত আনতে সক্ষম হবো।
সরকারি দফতরে কোনো পরিবর্তন আসবে কি-না? এমন প্রশ্নের উত্তরে ড. মাহাথির বলেন, নির্দিষ্ট কয়েকজনের অবশ্যই জায়গা ছাড়তে হবে। কেননা আমাদের প্রশাসনে বিনিয়োগকারীদের আস্থা বাড়াতেই হবে।
২০০৯ সালে ওয়ানএমডিবি মালয়েশিয়ায় অর্থনৈতিক উন্নয়নের জন্য তহবিল গঠন করা হয়। এতে ৩০০ কোটি ডলারের বেশি অর্থ ছিল। যার মাধ্যমে রাজধানী কুয়ালালামপুরকে বিশ্ব অর্থনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত করার পাশাপাশি কৌশলগত বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি গতিশীল করার পরিকল্পনা করে দেশটির তৎকালীন সরকার।
কিন্তু অভিযোগ ওঠে, ওই তহবিলের অর্থ আত্মসাতের মাধ্যমে মালয়েশীয়দের প্রতারিত করা হয়েছে। ২০১৬ সালে এ সংক্রান্ত তথ্য প্রমাণ থাকার কথা জানিয়ে যুক্তরাষ্ট্র কমপক্ষে ১০০ কোটি ডলারের সম্পদ জব্দ করার উদ্যোগ নেয়। যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে এ সংক্রান্ত একটি মামলাও হয়।
মার্কিন বিচার বিভাগের দায়ের করা ওই মামলার কাগজপত্রে সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাকের নাম উল্লেখ না করলেও ‘মালয়েশিয়া অফিসিয়াল ওয়ান’ বলা হয়। এরমধ্যে অর্থ আত্মসাতের অভিযোগে মালয়েশিয়াতেও নাজিবের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে যায়।
নাজিবের বিরুদ্ধে অভিযোগ, তিনি ওয়ানএমডিবি তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ আত্মসাত করেছেন। যদিও শুরু থেকেই সব অভিযোগ আস্বীকার করে এসেছেন নাজিব।
ওয়ানএমডিবি কেলেঙ্কারি প্রকাশের পর দীর্গদিনের রাজনৈতিক শিষ্য নাজিবকে ক্ষমতা ছেড়ে দেওয়ার পরামর্শ দেন। কিন্তু নাজিব ক্ষমতা ছাড়তে রাজি হননি।
এরই প্রেক্ষিতে নিজের সাবেক দল বারিসান ন্যাশনালের (বিএন) বিপক্ষে অবস্থান নেন টানা ২২ বছর মালয়েশিয়া শাসন করা ৯২ বছর বয়সী মাহাথির। বিরোধীদের সঙ্গে যোগ দিয়ে গঠন করেন পাকাতান হারাপান (পিএইচ) জোট। এই জোটে যোগ দেন মাহাথিরের একসময়ের বিরোধীরাও। এর মধ্যে রয়েছেন মাহাথিরের একসময়ের ঘনিষ্ঠ এবং পরে ঘোরতর শক্র আনোয়ার ইব্রাহিমও।
মালয়েশিয়াকে অর্থনৈতিক দিক দিয়ে অন্য স্তরে নিয়ে যাওয়া মাহাথিরের জনপ্রিয়তার জোরেই বুধবারের (০৯ মে) জাতীয় নির্বাচনে বড় জয় পায় তার নেতৃত্বাধীন জোট।
এর মধ্য দিয়ে গত ৬১ বছর ধরে একটানা ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনালের (বিএন) ভরাডুবি হয়। ১৯৫৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর থেকেই দলটি মালয়েশিয়ার ক্ষমতায় ছিল।এই দলের হয়েই ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন ড. মাহাথির।