সাতছড়ি পরিদর্শনে নাসার বিজ্ঞানীসহ আমেরিকান চার ফরেস্টার

22

হবিগঞ্জ থেকে সংবাদদাতা :
হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যান পরিদর্শন করেছেন নাসার এক বিজ্ঞানীসহ আমেরিকান ফরেস্ট সার্ভিসের তিনি সদস্য। এসময় তাদের সঙ্গে ছিলেন বাংলাদেশে আমেরিকান দূতাবাসের দুই কর্মকর্তা।
শুক্রবার (১১ মে) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা সাতছড়ি উদ্যানে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) অর্থায়নে ক্লাইমেট-রেসিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের উন্নয়ন কাজ এবং টিপড়াপাড়া কমিউনিটি পোট্রোল দলের কার্যক্রম পরিদর্শন করেন।
এ সময় পাখি শুমারির কার্যক্রম সম্পর্কে সাতছড়ি উদ্যানসহ ব্যবস্থাপনা কমিটির নেতাদের সঙ্গে কথা বলেন তার।
ক্রেল প্রকল্পের সাইট ফ্যাসিলিটেটর আব্দুল্লাহ আল মামুন বলেন, পাখি শুমারি এবং বিভিন্ন সূচককে ঘিরে বনাঞ্চলের ঘনত্ব এবং বিভিন্ন ধরণের পাখির উপস্থিতি পর্যবেক্ষণ করে পরিদর্শনকারী দলটি। এছাড়া সাতছড়িসহ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির ব্যবস্থাপনার সক্ষমতার বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হয়।
পরিদর্শন দলের মাঝে উপস্থিত ছিলেন- নাসার বিজ্ঞানী ন্যাথান থমাক, আমেরিকান ফরেস্ট সার্ভিসের কর্মকর্তা কলিন মেসটন, চিপস কট, হিথার হেইডেন, জাস্টিন ব্রিক, বাংলাদেশে আমেরিকারণ দূতাবাসের কর্মকর্তা পেট্রিক ম্যায়র।
এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশে আমেরিকান দূতাবাসের কর্মকর্তা শাহাদাত শাকীল, ক্রেল প্রকল্পের উত্তর পূর্ব অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী পলাশ সরকার, জিয়াউল হক, সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, কোষাধ্যক্ষ সত্যেন্দ চন্দ্র দেব, সদস্য সচিব মাহমুদ হোসেন প্রমুখ।