মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হলে দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়ন হবে – ড. কাজী খলীকুজ্জামান আহমদ

60

কমলগঞ্জ থেকে সংবাদদাতা :
বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেছেন, দরিদ্র, হত দরিদ্র, পিছিয়ে পড়া জনগোষ্ঠির উন্নয়ন তখনই ঘটবে যখন দেশে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হবে। আমরা চাই সব মানুষেই যেন উন্নয়নের ছোঁয়া পায়। সমৃদ্ধি প্রকল্পের মাধ্যমে অর্থনৈতিক মুক্তিই পারে দারিদ্র্যমুক্ত দেশ গড়তে। সরকারের ভিশন ২০২১ বাস্তবায়ন করতে প্রত্যেক মানুষের অধিকার নিশ্চিত করে জাতিকে এগিয়ে নিয়ে যেতে হবে। নবীন-প্রবীনদের মধ্যে সম্পর্ক তৈরী করতে হবে। সবাই মিলে একসাথে কাজ করলে দেশ এগিয়ে যাবে। অর্থনীতি মুক্তির মাধ্যমে মানুষের বঞ্চনার মুক্ত আসবে। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, বয়স্ককেন্দ্র, প্রতিবন্ধী ও বিধবা, শিশুদের সাংস্কৃতিক আন্দোলন বাস্তবায়িত হচ্ছে।
তিনি আরো বলেন, শিক্ষা, প্রশিক্ষণ, প্রযুক্তি, পুঁজি এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। এসব কিছুর সামগ্রিক উদ্যোগ হচ্ছে ‘সমৃদ্ধি’ প্রকল্পের ধারণা। এ ধারণায় সব মানুষকে এগিয়ে আসতে হবে। কারণ, প্রত্যেক মানুষ তার আত্মমর্যাদা প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক মর্যাদা প্রতিষ্ঠিত করেন।
তিনি শুক্রবার (১১ মে) সকাল সাড়ে ১০টায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৭নং আদমপুর ইউনিয়নে দরিদ্র পরিবার সমূহের সম্পদ ও সক্ষমতা বৃদ্ধিতে সমৃদ্ধি কর্মসূচীর আনুষ্ঠানিক শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে ও বেসরকারি স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশ এর পরিচালনায় আদমপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সমৃদ্ধি কর্মসূচীর পটগান ও হীড বাংলাদেশ এর পরিচালনায় বিনামূল্যে দুইশতাধিক লোকের ডায়াবেটিন পরীক্ষা করা হয়।
আদমপুর ইউপি চেয়ারম্যান মো: আবদাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধন ও নাগরিক সংবর্ধনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও পরিবেশ বিজ্ঞানী, পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ। শিক্ষক সাজ্জাদুল হক স্বপন ও নারীনেত্রী বিলকিস বেগমের যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ তফাদার রিজুয়ানা ইয়াছমিন সুমী, পিকেএসএফ সাধারণ পরিষদ সদস্য অধ্যাপক ডঃ শফি আহমেদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) ডঃ মোঃ জসিম উদ্দিন, হীড বাংলাদেশের কো-অর্ডিনের্টর রফিকুর রহমান, কমলগঞ্জ সোসাইটি, যুক্তরাষ্ট্র এর সভাপতি মিয়া মোহাম্মদ আফজাল হোসেন, তেতইগাও রশিদ উদ্দিন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহ, ও সমৃদ্ধি কর্মসূচীর প্রকল্প ব্যবস্থাপক আমিনুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এম, এ,ওয়াহিদ রুলু প্রমুখ।