আইনজীবীদের সাক্ষাতকালে খালেদা জিয়া ॥ কোর্টকে বলবেন আমি গুরুতর অসুস্থ

24

কাজিরবাজার ডেস্ক :
আগামী মঙ্গলবার জামিন আবেদনের শুনানিতে অসুস্থতার বিষয়টি আদালতকে জানাতে আইনজীবীদের বলেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
শনিবার বিকালে ঢাকার পুরনো কারাগারে বিএনপি নেত্রীর পাঁচ আইনজীবী দেখা করতে গেলে এই পরামর্শ দেন সাবেক প্রধানমন্ত্রী।
গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে থাকা খালেদা জিয়ার অসুস্থতার গুঞ্জন ছড়ায় ২৮ মার্চ থেকে। আর তাকে বেসরকারি হাসপাতাল ইউনাইটেডে নিয়ে যাওয়ার দাবি করছে বিএনপি। আর সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি এ নিয়ে রাজনীতি করছে।
সম্প্রতি বিএনপির সংবাদ সম্মেলনে মুক্ত থাকা অবস্থায় খালেদা জিয়ার চিকিৎসায় থাকা তিন জন চিকিৎসকের একজন জানিয়েছেন, খালেদা জিয়া পক্ষাঘাত বা প্যারালাইসিসে আক্রান্ত হতে পারেন। অন্য একজন চিকিৎসক বলেছেন, খালেদা জিয়া অন্ধ হয়ে যেতে পারেন। আরও একজন বলেছেন, খালেদা জিয়ার প্রস্রাব-পায়খানা বন্ধ হয়ে যেতে পারে।
হাইকোর্ট গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জন্য জামিন দিয়ে যে আদেশ দিয়েছিল তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের আপিলের শুনানি হবে মঙ্গলবার।
তার তিন দিন আগে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করেন তার আইনজীবী জয়নুল আবেদিন, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, আবদুর রেজ্জাক খান ও মাহবুবউদ্দিন খোকন।
কারাগার থেকে বের হয়ে এসে রেজ্জাক খান সাংবাদিকদের বলেন, “ম্যাডাম বলেছেন, ‘আমি অত্যন্ত গুরুতর অসুস্থ- এটা কোর্টকে জানাবেন’।
‘জেলে স্যাঁতসেঁতে পরিবেশে থাকার কারণে দিন দিন তার স্বাস্থ্যের অবনতি ঘটছে। মেডিকেল গ্রাউন্ডে জামিন দিয়েছে হাইকোর্ট- এটা সর্বোচ্চ আদালতে উপস্থাপনের জন্য আমাদের তিনি বলেছেন’-বলেন রেজ্জাক খান।
খন্দকার মাহবুব বলেন, তার নেত্রী বাম হাত নাড়াতে পারছেন না। আর দেশে ‘বিন্দুমাত্র’ আইনের শাসন থাকলে খালেদা জিয়া ৮ তারিখে জামিন পাবেন।
আইনজীবী জয়নাল আবেদীন বলেন, ‘তিনি (খালেদা জিয়া) বাম হাত তিনি নাড়াতে পারেন না। তা শক্ত হয়ে গেছে এবং ঘাড়েও তার সমস্যা আছে।’
‘আমরা আগেও বলেছি, এখনও বলছি ম্যাডামের যে চিকিৎসা দরকার তা জেলখানায় সম্ভব নয়। ম্যাডামের চিকিৎসা ইউনাইটেড হাসপাতালে হওয়া দরকার।’
খালেদা জিয়ার চিকিৎসায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চারজন চিকিৎসককে দিয়ে গঠন করা হয়েছে একটি মেডিকেল বোর্ড। এই বোর্ডের পরামর্শে গত ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তার কিছু রোগ পরীক্ষা হয়েছে। বোর্ডের পরামর্শ অনুযায়ীই তার চিকিৎসা চলছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ মের সংবাদ সম্মেলনে জানিয়েছেন, কারাগারে খালেদা জিয়াকে সব ধরনের সুযোগ সুবিধা দেয়া হয়েছে। ওষুধ রাখার জন্য ফ্রিজও কিনে দেয়া হয়েছে।