মহান মে দিবস আজ

43

কাজিরবাজার ডেস্ক :
আজ মঙ্গলবার, মহান মে দিবস। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়েছিলেন শ্রমিকরা। ৮ ঘণ্টা কাজের দাবিতে এদিন শ্রমিকরা যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সে ডাকে শিকাগো শহরের ৩ লক্ষাধিক শ্রমিক কাজ বন্ধ রাখেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় লাখো শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। ১ লাখ ৮৫ হাজার নির্মাণ শ্রমিকের সঙ্গে আরও অসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক লাল ঝান্ডা হাতে সমবেত হন সেখানে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে ১০ শ্রমিক প্রাণ হারান।
অন্যদিকে হে মার্কেটের ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। অবশেষে তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ওই ঘটনার স্মারক হিসেবে ১ মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশ ‘মে দিবস’ হিসাবে পালন করতে শুরু করে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আলাদা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এ উপলক্ষে আগামীকাল সরকারি ছুটির দিন। সরকারি-বেসরকারি অফিস-আদালতের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা বন্ধ থাকবে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতারগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করবে।
জেলা ও মহানগর শ্রমিকদল : মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর শ্রমিকদলের উদ্যোগে আজ মঙ্গলবার সকাল ১০টায় ঐতিহাসিক কোর্ট পয়েন্টের সামন থেকে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এক সমাবেশ অনুষ্ঠিত হবে।
এতে প্রধান অতিথি থাকবেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সিলেট সিটি করর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেন, সাধারন সম্পাদক বদরুজ্জামান সেলিম, জেলা বি.এন.পির সাধারন সম্পাদক মোঃ আলী আহমদ, কেন্দ্রীয় শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক সোরমান আলী, বক্তব্য রাখবেন জেলা শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলার সভাপতি মোঃ আলাউদ্দিন সওদাগর। এতে সভাপত্বি করবেন মহানগর শ্রমিকদলের সভাপতি হাজী আলকাছ মিয়া।
এতে সিলেট জেলা আওতাধিন উপজেলা পৌর শাখা সমূহ সকল বেসিক ট্রেড ইউনিয়নের ও শ্রমিকদলের নেতৃবৃন্দকে যথা সময় উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হল।