অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে আটক চার নাইজেরিয়ান নাগরিককে কারাগারে প্রেরণ

280

স্টাফ রিপোর্টার :
জৈন্তাপুরে ভারত হতে বাংলাদেশে অনুপ্রবেশকারী আটককৃত ৪ নাইজেরিয়ান নাগরিককে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেছে পুলিশ। গতকাল রবিবার সন্ধ্যার দিকে আটককৃতদের সিলেট সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৩য় আদালতের বিচারক কাকন দে’র আদালতে হাজির করা হয়। পরে আদালত তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন। আজ সোমবার পূর্ণরায় ওই আদালতে আটককৃতদের হাজির হওয়ার কথা রয়েছে।
এর আগে জৈন্তাপুর থানা পুলিশ গত শনিবার রাত ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে চেকপোষ্ট বসিয়ে সিলেট-তামাবিল সড়কের আসামপাড়া এলাকার মদিনা জামে মসজিদের সামন থেকে বহনকারী একটি মাইক্রোবাসসহ (যার নাম্বার সিলেট-গ-১১-০৫১২) তাদেরকে আটক করা হয়। এ ঘটনায় জৈন্তাপুর থানা পুলিশ বাদি হয়ে তাদের বিরুদ্ধে বিদেশী নাগরিক সম্পর্কিত আইন ১৯৪৬ এর ১৪ ধারায় মামলা দায়ের করা হয়েছে।
আটককৃত নাইজেরিয়ান নাগরিকরা হচ্ছে- নাইজেরিয়া আবা আবিয়া স্টেট ৪০ নম্বর পাউন্ড রোডের মি: অরজি লাইনাসের পুত্র আকাচি লিনাস এনথনি (৫৮), একই দেশের ১৮ নম্বর পিটার জন ওয়ানীর অভি এনেস্টের পুত্র অভি চিসম এনেস্ট (৩৪), ১৯ নম্বর ওয়াসিসি লেন ওনিশার ডেরেক ওকাফোর পুত্র ওয়াকাফো ওয়েসলি ডেরেক (৩২) ও ২৭ নম্বর হিল স্ট্রিট ইডো স্টেট/বেনিন সিটির ওকো কসির পুত্র জেমস ওকো সিথ (৩১)। এর মধ্যে একজন ডাক্তার অপর ৩ জন ফুটবলার।
মামলার তদন্তকারী কর্মকর্তা জৈন্তাপুর থানার এসআই সুজন কুমার আচার্য্য জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা বাংলাদেশে প্রবেশ করার এবং ভ্রমনের অনুমতি সংক্রান্ত কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তাদের ব্যবহৃত কাপড়-চোপড় মোবাইল ফোনসহ অন্যান্য ব্যক্তিগত মালামাল জব্ধ করা হয়েছে। মামলা তদন্ত অব্যাহত রয়েছে। তিনি জানান, গতকাল রবিবার আটককৃত উল্লেখিত ৪ জন নাজিজেরিয়া নাগরিককে সংশ্লিষ্ট আদালতে প্রেরণ করলে আদালত তাদেরকে জেল হাজাতে প্রেরণ করেন।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মিলা টিলা এলাকা দিয়ে ভারত থেকে অনুপ্রবেশ করে ৪ নাইজেরিয়ান নাগরিক। আটকের সময় প্রথমে তারা নিজেদেরকে ফুটবল খেলোয়াড় হিসাবে নিজেদের পরিচয় দিলেও পরে পুলিশের ব্যাপক জিজ্ঞাসাবাদে অবৈধ ভাবে ভারত হতে চোরাই পথে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে স্বীকার করে। আটক আকাচি লিনাস এনথনির নিকট একটি পাসপোর্ট পাওয়া গেলেও পাসপোর্টে কোন ইমিগ্রেশনের সীল মোহর ছিল না। তার সঙ্গী অন্যান্যদের কোন পাসপোর্ট পাওয়া যায়নি৷