চার সিনিয়র আইনজীবীর সংবর্ধনা অনুষ্ঠানে বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ॥ পেশায় যোগ দেওয়ার পর অর্থের পেছনে না ছুটে কাজ শেখার পেছনে ছুটবেন

190

২৬ এপ্রিল বৃহস্পতিবার বিকাল ৩টায় সিলেট জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সিনিয়র আইনজীবী এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরী, এডভোকেট সামছুল ইসলাম চৌধুরী ও এডভোকেট মোঃ অহিদ আলীর আইন পেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি খিজির আহমেদ চৌধুরী বলেছেন, ‘আইনপেশা একটি অনিশ্চিত পেশা হলেও সততা, মেধা, যোগ্যতা ও পরিশ্রমের সাথে তা গ্রহণ করা গেলে প্রখ্যাত সিনিয়র আইনজীবীদের মত তারা নিজেকে তৈরী করতে পারবেন। সেই অনুযায়ী কাজ করার জন্য নবীন আইনজীবীদেরকে পরামর্শ দেন। আইনপেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সিলেট জেলা আইনজীবী সমিতির আয়োজনে বৃহস্পতিবার সমিতির ২ নম্বর বার হলে আইনপেশায় ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোহাম্মদ লালার সভাপতিত্বে। প্রধান অতিথি বলেন, আমি আমার অভিজ্ঞতা থেকে বলবো, যোগ দেয়ার পর অর্থের পেছনে না ছুটে কাজ শেখার পেছনে ছুটবেন। যারা সিনিয়র ও অভিজ্ঞ আছেন, তাদের উচিত নবীনদের পরামর্শ দিয়ে ঋদ্ধ করা। খিজির আহমেদ চৌধুরী আরো বলেন, আইন পেশায় অর্থের বিষয়টি অনিশ্চিত হলেও এটি খুবই মহৎ একটি পেশা। আমরা যারা আইন পেশায় আছি, তাদেরকে এ পেশার সম্মান রক্ষায় সচেষ্ট থাকতে হবে। সমাজের কল্যাণে ও সুষ্ঠু সমাজ গঠনে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। আইনী সহায়তা পাওয়ার জন্য আমাদের কাছে অনেক গরীব মানুষ আসেন। তাদেরকে যথাসম্ভব সাহায্য করতে হবে। সিলেট জেলা আইনজীবী সমিতি সভাপতি এডভোকেট মোহাম্মদ লালা’র সভাপতিত্বে ও সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সঞ্চালন করেন সমিতির যুগ্ম সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্দুছ ছাত্তার ও এডভোকেট এন.আই.এম. মাছুম চৌধুরীর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মো. গোলাম মর্তুজা মজুমদার, সিলেট মহানগর দায়রা জজ মো. মফিজুর রহমান ভূঞা।
সংবর্ধিত অতিথিরা হলেন এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরী, এডভোকেট সামছুল ইসলাম চৌধুরী, এডভোকেট মো. অহিদ আলী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মোঃ গোলাম মর্তুজা মজুমদার ও মহানগর দায়রা জজ মোঃ মফিজুর রহমান ভূঞা। অনুষ্ঠানের শুরুতে পবিত্র মহাগ্রন্থ আল-কোরআন থেকে তেলাওয়াত করেন সমিতির বিজ্ঞ সিনিয়র এডভোকেট মুফতি মাওলানা মোঃ আব্দুর রহমান চৌধুরী। প্রধান অতিথি বিচারপতি খিজির আহমেদ চৌধুরীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিলেট জেলা আইনজীবী সমিতির লাইব্রেরী সম্পাদক এডভোকেট মোছাঃ রাহিমা খানম রীমা। সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের সংবর্ধিত প্রথিতযশা বিজ্ঞ সিনিয়র আইনজীবীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সমিতির সহ-সম্পাদক এডভোকেট মোঃ রব নেওয়াজ রানা। সমিতির সহ-সম্পাদক এডভোকেট মোঃ হেদায়েত হোসেন তানবীর। সমিতির সহ-সম্পাদক এডভোকেট ইমরান আহমদ ও এডভোকেট মোঃ অহিদ আলীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সমিতির সহকারী নির্বাচন কমিশনার এডভোকেট বাবু পান্না লাল দাস।
সুবর্ণজয়ন্তী পালনকারী চারজন বিজ্ঞ সদস্যের উদ্দেশ্যে শ্রদ্ধাস্মারক পাঠ করেন সমিতির সম্মানীত সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আব্দুল কুদ্দুছ। সুবর্ণজয়ন্তী পালনকারী বিজ্ঞ সিনিয়র সদস্য এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরী, এডভোকেট সামছুল ইসলাম চৌধুরী ও এডভোকেট মোঃ অহিদ আলীকে সমিতির পক্ষ থেকে শ্রদ্ধাস্মারক তুলে দেন সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আব্দুল কুদ্দুছ, যুগ্ম সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্দুছ ছাত্তার ও এডভোকেট এন.আই.এম. মাছুম চৌধুরী। সুবর্ণ জয়ন্তী পালনকারী এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরী, এডভোকেট সামছুল ইসলাম চৌধুরী ও এডভোকেট মোঃ অহিদ আলীকে সমিতির পক্ষ থেকে গোল্ডমেডেল পরিয়ে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সুপ্রীমকোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি খিজির আহমেদ চৌধুরী। বক্তব্য প্রদান করেন এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরীর জ্যেষ্ঠ্য কন্যা খুর্শেদাজামান চৌধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারী। জুনিয়র সমিতির সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট জনাব মোঃ গোলাম রাজ্জাক চৌধুরী জুবের। এডভোকেট সামছুল ইসলাম চৌধুরীপুত্র অলি আহাদ চৌধুরী, ইষ্টার্ণ ব্যাংক লিমিটেডের উচ্চপদে কর্মরত। সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট বাবু অশোক পুরকায়স্থ, সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এডভোকেট এ.কে.এম. শমিউল আলম, সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এডভোকেট এমাদ উল্ল্যাহ শহিদুল ইসলাম শাহীন, সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এডভোকেট দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী, সিলেটের বিজ্ঞ জি.পি. এডভোকেট খাদেমুল মিল্লাত মোঃ জালাল, সিলেটের পাবলিক প্রসিকিউটর এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ, সংবর্ধিত অতিথি বক্তব্য রাখেন বিজ্ঞ সিনিয়র সদস্য এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, বিজ্ঞ সিনিয়র সদস্য এডভোকেট মুরাদুজ্জামান চৌধুরী, বিজ্ঞ সিনিয়র এডভোকেট সামছুল ইসলাম চৌধুরী ও বিজ্ঞ সিনিয়র এডভোকেট মোঃ অহিদ আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের মাননীয় মহানগর দায়রা জজ মোঃ মফিজুর রহমান ভূঞা, সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মোঃ গোলাম মর্তুজা মজুমদার। বিজ্ঞপ্তি