আন্তঃদেশীয় যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি

32

সড়কপথে ঢাকা থেকে কাঠমাণ্ডু পর্যন্ত সরাসরি বাস চলাচলের বিষয়টি নিয়ে আলোচনা চলছে অনেক দিন ধরে। উপ-আঞ্চলিক জোট বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, নেপাল)-এর মধ্যে যোগাযোগ নেটওয়ার্ক আরো সম্প্রসারণ করার লক্ষ্যে ২০১৫ সালে থিম্পুতে একটি চুক্তি সই করেছিল দেশগুলো। পরবর্তী সময়ে কিছু বাস্তব সমস্যার কথা উল্লেখ করে ভুটান এ চুক্তি থেকে সরে গেলে বাকি তিন দেশের মধ্যে যোগাযোগ সম্প্রসারণের আলোচনা চলতে থাকে। এর মধ্যে ভারতের সঙ্গে কয়েকটি রুটে সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। গত সোমবার পরীক্ষামূলক যাত্রায় কাঠমাণ্ডুর উদ্দেশে ঢাকা ছেড়েছে শ্যামলী পরিবহনের দুটি বাস। আগামী ২৭ এপ্রিল কাঠমাণ্ডুতে ত্রিদেশীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বাস চলাচল, ভিসাপ্রক্রিয়া, ভাড়া নির্ধারণসহ নানা বিষয়ে আলোচনা হবে এবং এ সংক্রান্ত একটি ট্রান্সপোর্ট প্রটোকল সই হওয়ারও কথা রয়েছে। আশা করা যায়, সব প্রক্রিয়া সম্পন্ন করে শিগগিরই ঢাকা-কাঠমাণ্ডু সরাসরি যাত্রী পরিবহন শুরু হবে।
উন্নয়নের একটি প্রধান শর্ত হচ্ছে উন্নত যোগাযোগ ব্যবস্থা, সেটি যেমন হতে হবে দেশের ভেতরে, তেমনি পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গেও। সে লক্ষ্যেই উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের চেষ্টা চলে আসছে। এতে সংশ্লিষ্ট প্রতিটি দেশই উপকৃত হবে। মানুষে মানুষে যোগাযোগ যেমন বৃদ্ধি পাবে, তেমনি শিল্প, ব্যবসা, সংস্কৃতিসহ নানা ক্ষেত্রে নৈকট্য ত্বরান্বিত হবে। দেশগুলোর মধ্যে পণ্য পরিবহনও সহজতর হবে। নেপাল ও ভুটানের সামুদ্রিক সীমান্ত না থাকায় আমদানি-রপ্তানির ক্ষেত্রে দেশ দুটি সম্পূর্ণভাবে ভারতের সমুদ্রবন্দরগুলোর ওপর নির্ভরশীল। দূরত্ব বিবেচনায় এতে তাদের খরচও হয় অনেক বেশি। আন্ত পরিবহন সুবিধা বৃদ্ধি পেলে দেশ দুটি বাংলাদেশের সমুদ্রবন্দরগুলো ব্যবহারেরও সুযোগ পাবে। এতে দেশ দুটি যেমন উপকৃত হবে, তেমনি বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোর অর্থনৈতিক গুরুত্ব অনেক বেড়ে যাবে। একইভাবে ভারতের পূর্বাঞ্চলের জন্যও বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহারের সুযোগ বৃদ্ধি পাবে। এমন নানা প্রক্রিয়ায় উপ-আঞ্চলিক জোটের দেশগুলোর অর্থনৈতিকভাবেও উপকৃত হওয়ার সুযোগ বাড়বে। এ জন্য সব দেশেরই যোগাযোগ অবকাঠামোর আরো উন্নতি প্রয়োজন। সড়কের পাশাপাশি রেল ও সম্ভাব্য ক্ষেত্রে নৌপথের উন্নয়ন করতে হবে।
অনেক আশা নিয়ে সার্ক গঠিত হলেও আঞ্চলিক উন্নয়নে সার্ক প্রত্যাশা অনুযায়ী এগিয়ে যেতে পারেনি। যোগাযোগ অবকাঠামো উন্নয়নের অনেক উদ্যোগ সফল হতে পারেনি। সেদিক থেকে বিবিআইএনের সামনে প্রত্যাশা অনুযায়ী এগিয়ে যাওয়ার অনেক সুযোগ ও সম্ভাবনা রয়েছে। আমরা আশা করি, ভারতের ওপর দিয়ে ঢাকা-কাঠমাণ্ডু সরাসরি বাস চলাচলের মতো ঢাকা-থিম্পু বাস চলাচলও অদূর ভবিষ্যতে শুরু করা যাবে। আমরা চাই, আন্তর্দেশীয় যোগাযোগ নেটওয়ার্ক ক্রমেই আরো শক্তিশালী হোক।