মৌলভীবাজার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনকালে প্রবাসী কল্যাণ মন্ত্রী ॥ দক্ষ প্রশিক্ষিত মানব সম্পদই পারে একটি দেশকে সমৃদ্ধির দিকে নিয়ে যেতে

90

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নরুল ইসলাম বিএসসি বলেছেন, গতবছর ১কোটি ১৬ লক্ষ লোক বিদেশি পাঠয়েছি। তারা বিদেশী গিয়ে এতো ভাল করছে সেই মন্ত্রীরা বাঙ্গালিদের সুনাম করছে। দক্ষ ও প্রশিক্ষত মানবসম্পদই পারে একটি দেশকে উন্নত ও সমৃদ্ধির দিকে যেতে। বর্তমান সরকার ২০২১ সালে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিনত করবে। সে লক্ষ্য সরকার দেশের প্রতিটি জেলা উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন কাজ করছে।
রবিবার দুপুরবেলা মৌলভীবাজার মাতারকাপন এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী মন্ত্রী এসব কথা বলেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশের বেকারত্ব দুরীকরণ ও দারিদ্র্য বিমোচনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে তাদের প্রশিক্ষণের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অভিবাসন নিরাপত্তা ও অধিকার রক্ষা বিদেশে যাওয়ার জন্য সহজে অর্থ সংস্থান, বৈধপথে রেমিট্যান্স প্রেরণের সুযোগ সুবিধা ইত্যাদি বিষয়ে সাহায্য করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে।
মৌলভীবাজার জেলা প্রশাসক মো.তোফায়েল ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ প্রকল্প পরিচালক মো.শফিকুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মো আজিজুর রহমান, মৌলভীবাজার ৩ আসনের এমপি সৈয়দ সায়রা মহসিন এমপি,জেলা আওয়ামীলীগের সভাপতি মো.নেছার আহমদ ও সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল ইসলাম, শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শেখ মোহাম্মাদ নাহিদ নিয়াজ প্রমুখ।
এর আগে মন্ত্রী ফলক উন্মোচন করে প্রশিক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
গণপূর্ত বিভাগ মৌলভীবাজার প্রকৌশলী বরুণ কুমার বিশ্বাস জানান, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে দুই একর জমির ওপর প্রায় পৌনে ২২ কোটি টাকা ব্যয়ে এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে।
কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সূত্র জানায়, প্রশিক্ষণ কেন্দ্রে বর্তমানে ছয়টি কোর্স চালু আছে। গার্মেন্টস ট্রেড নামের একটি কোর্স শিগগিরই চালু হচ্ছে।