শ্রীমঙ্গল প্রেসক্লাবে অর্কিড সোসাইটি অব বংলাদেশ ॥ দুর্লভ ফুলের অর্কিড প্রজাতিটি বিলুপ্তির দ্বারপ্রান্তে

34

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
বাংলাদেশের বনবাদাড়ে প্রায় সাড়ে ৭০০ প্রজাতির অর্কিডের জন্ম। ২০০৮ সালে বাংলাদেশে ১৩০ প্রজাতির অর্কিডের সন্ধান পাওয়া গেছে। তারমধ্যে মৌলভীবাজার লাউয়াছড়া চাউতলী বিট এলাকার ২০ প্রজাতির উদ্ভিদে অর্কিডের ফুলের দেখা পাওয়া যায় ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত। দুর্লভ ফুলের অর্কিড প্রজাতিটি বিলুপ্তির দ্বারপ্রান্তে! প্রজাতিটি সংরক্ষণ করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিরা উদ্যোগী হবেন বলে আশা করছি।
২১ এপ্রিল শনিবার দুপুরে শ্রীমঙ্গল প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে অর্কিড বিষয়ে এক মতবিনিময়কালে এসব তথ্য তুলে ধরেন অর্কিড সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান মিসেস নাসিম ইকবাল।
অর্কিড সোসাইটি অব বাংলাদেশের ৪ সদস্যের একটি প্রতিনিধিদল ২০-২১ এপ্রিল লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন এলাকায় দুইদিন ব্যাপী এক পরিদর্শনে চারপ্রজাতির অর্কিড ফুলের সন্ধান পেয়েছেন। আর ১৬ প্রজাতির বিভিন্ন অর্কিড হারিয়ে গেছে। চার প্রজাতির অর্কিডের নাম হল,ডেনড্রোবিয়াম পিরারডি, ভ্যান্ডা টেরেস, সিমবিডিয়াম আলাইফলিয়াম ও একামপি পাপিলেস। অর্কিড সম্পর্কে তেমন কোনো তথ্য জানা ছিল না তাদের। ১৯৮৯ সালে অর্কিড সোসাইটি অব বাংলাদেশ নামে এ সংগঠনের কার্যক্রম শুরু হয়।
এ সময় উপস্থিত ছিলেন, অর্কিড সোসাইটি অব বাংলাদেশ এর সদস্য অর্কিড গবেষক আবু জাফর শামসউদ্দীন, ডা. ফয়জা এলা কামাল ও মোছা. সালমা বিনতে নুর প্রমুখ।