দোয়ারাবাজারে শিক্ষা অফিসারকে অভ্যর্থনা জানাতে রাস্তায় শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে ক্ষোভ

28

দোয়ারাবাজার থেকে সংবাদদাতা :
পশ্চাদপদ এলাকায় অবস্থিত দোয়ারাবাজার উপজেলার সোনাপুর মডেল উচ্চ বিদ্যালয়। এডিপি’র সহযোগিতায় ২০১১ সালে প্রতিষ্ঠিত মডেল নামে খ্যাত ওই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ায় মূলত হাওরপারে শিক্ষার আলোর দ্বার উন্মোচিত হয়। পাঠ্যসূচির আলোকে বিদেশে বিভিন্ন স্কুলের সাথে ক্লাস করায় প্রতিষ্ঠানটি ইতোমধ্যে আন্তর্জাতিক ব্রিটিশ কাউন্সিল এ্যাওয়ার্ড অর্জন করেছে। বাস্তবতায় কথিত মডেল ওই বিদ্যালয়ে শিক্ষার মান ও পাঠদানে কতটা উন্নতি ঘটেছে তা সরেজমিন পরিদর্শন করলেই বুঝা যাবে।
বুধবার ওই প্রতিষ্ঠানে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মেহেরুল্লাহ কে অভ্যর্থনা জানাতে প্রচন্ড রোদে রাস্তায় দাঁড় করানো হয় শিক্ষার্থীদের। উত্তপ্ত রোদের মধ্যেই সামিয়ানা টানিয়ে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখা হয় কোমলমতি শিক্ষার্থীদের। এছাড়া বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থী ছিল কম। এ নিয়ে শিক্ষার্থী অভিভাবক ও সচেতন মহলের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মেহেরুল্লাহ নিজে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন।
বিদ্যালয়ের ইংরেজী শিক্ষক ও ব্রিটিশ কাউন্সিলের ইন্টারন্যাশনাল কো অর্ডিনেটর এমদাদুল হক মিলন জানান, রিমোট এরিয়া হওয়াতে ওই বিদ্যালয়ে শিক্ষার্থী এমনিতেই কম। তবে অনুষ্ঠানে প্রায় শিক্ষার্থীরা উপস্থিত ছিল।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মেহেরুল্লাহ বলেছেন, এরকম করাটা উচিত না। শিক্ষার্থীদের রোদে দাড় করিয়ে অভ্যর্থনা দেয়া অন্যায় এর জন্য আমি প্রতিবাদ করেছি।
তবে প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান বলেছেন, ওই প্রতিষ্ঠানটি উপজেলার মধ্যে অন্যতম একটি বিদ্যালয়। ইতোমধ্যে বিদ্যালয়টি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে।
এলাকার সচেতন মহল জানিয়েছেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান অনেকটা দায়সারা ভাবে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন করেছেন। সকাল থেকে শিক্ষার্থীদের বসিয়ে রাখা হলেও দুপুরের নাস্তার আদলে দু পিছ করে বিস্কুট দেয়া হয়।
অনুষ্ঠানজুড়েই ছিল প্রধান শিক্ষক সহ অন্যান্যদের অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা অফিসার কে নিয়ে তোষামোদের বন্দনা।
বুধবার বিকালে বিদ্যালয় মাঠে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি এখলাছুর রহমান এর সভাপতিত্বে ও শিক্ষক মছদ্দর আলীর পরিচালনায় অনুষ্ঠিত এক পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মেহেরুল্লাহ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।