কোম্পানীগঞ্জে ৫ শ্রমিক নিহতের মামলা ॥ আ’লীগ সভাপতি আলী আমজদসহ ৪ আসামী কারাগারে

28

স্টাফ রিপোর্টার :
কোম্পানীগঞ্জের কালাইরাগের পাথর কোয়ারীতে ৫ শ্রমিক নিহতের ঘটনার মামলায় আদালত উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলী আমজদসহ ৪ জনকে কারাগারে প্রেরণ করেছেন। গতকাল মঙ্গলবার সাড়ে ১১ টার দিকে সিলেট চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে তারা জামিনের আবেদন করেন। পরে শুনানী শেষে আদালতের বিচারক কাজী আবদুল হান্নœান তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
কারাগারে প্রেরণকৃত আসামীরা হচ্ছে-কোম্পানীগঞ্জ থানার দক্ষিণ কলাবাড়ীর গ্রামের মৃত ইসমাইল আলীর পুত্র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলী আমজদ (৬২), একই এলাকার মাহমুদ আলীর পুত্র মাসুক মিয়া (৩০), মৃত আব্দুল গণির পুত্র তানভির আহমদ ওরফে কনাই (৩৫) এবং ফজলুল করীম ওরফে কালা (৩৬)। এনিয়ে এ মামলায় এজাহারনামীয় ৭ আসামীর মধ্যে ৫ জন জেলে রয়েছেন। বাকী ২ আসামী পলাতক।
এরআগে আসামীরা উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন। গতকাল জামিনের মেয়াদ শেষ হলে তারা উক্ত আদালতে হাজির হলে আদালত তাদেরকে কারাগারে প্রেরণ করেন। বিষয়টি নিশ্চিত করেন কোম্পানীগঞ্জ থানার ওসি শফিকুর রহমান খান। তিনি বলেন- কালাইরাগে গত ২৫ ফেব্র“য়ারি রাতে পাথর উত্তোলন করার সময় দক্ষিণ সুনামগঞ্জের মো: আশিক মিয়া (৪০), জামালগঞ্জের কলকতা গ্রামের মঈন উদ্দিন (৩৭), আতাবুর (৫০), দক্ষিণ সুনামগঞ্জ মুরাদপুরের মতিউর রহমান (৩০) ও একই এলাকার রুহুল (২২) নিহত হওয়ার ঘটনার মামলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলী আমজদসহ ৪ জন গতকাল আদালতে হাজির হলে তাদেরকে আদালত কারাগারে প্রেরণ করেন।
আদালত সূত্র জানায়, বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী ১২৫১ সীমান্ত পিলার সংলগ্ন কালাইরাগ কোয়ারিতে আসামীরা অবৈধভাবে গর্ত করে দীর্ঘদিন ধরে পাথর উত্তোলন করা হচ্ছিল। রাতে জেনারেটর চালিয়ে আলী আমজদের নেতৃত্বে এই পাথর উত্তোলন করা হত। কোয়ারি এলাকায় ৪০/৫০ ফুট গভীর গর্ত করে শ্রমিকরা ঝুঁকি নিয়ে পাথর উত্তোলনকালে গত ২৫ ফেব্র“য়ারি রাতে গর্তের পাড় ধসে ৫ শ্রমিক নিহত হন। এ ঘটনায় পরদিন ২৬ ফেব্র“য়ারি রাতে নিহত পাথর শ্রমিক আতাবুরের ছেলে নাছির মিয়া বাদী হয়ে কোম্পানীগঞ্জ থানায় ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৪/৫ জনকে আসামী করে মামলা দায়ের করেন। যার নং-২১।