অস্ত্র মামলায় একজনের ১০ বছরের কারাদণ্ড

22

স্টাফ রিপোর্টার :
গোলাপগঞ্জে অস্ত্র মামলায় এক ব্যক্তির ১০ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। সোমবার সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের (বিশেষ ট্রাইব্যুনাল নং-২) বিচারক এম. এ. জুলফিকার হায়াত এ রায় প্রধান করেন। দন্ডপ্রাপ্ত আসামীর নাম- আব্দুল হক (৪০)। সে গোলাপগঞ্জ থানার বসন্তপুর গ্রামের মৃত আব্দুল জব্বারের পুত্র। রায় ঘোষনার সময় দন্ডপ্রাপ্ত আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলো।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৬ সালের ২৪ নভেম্বর রাত সাড়ে ৯ টার দিকে সিলেট-জকিগঞ্জ সড়কের হেতিমগঞ্জ বাজারের যাত্রী ছাউনীর সামনে পাকা রাস্তার উপর চেকপোষ্টের ডিউটি করছিল গোলাপগঞ্জ থানা পুলিশের একটি টিম। এ সময় পুলিশ অজ্ঞাতনামা একটি সিএনজি অটোরিক্রাকে থামানোর জন্য সিগন্যাল দেয় তারা। তখন উক্ত সিএনজি গাড়ী হতে আসামী আব্দুল হক নেমে দৌড়ে পালানোর চেষ্টাকালে পুলিশ তাকে গ্রেফতার করে। এরপর তার শরীর তল্লাসী করে একটি দেশীয় তৈরী ট্রেগারগাডযুক্ত রিভলবার ও ৫ রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশ। এ ব্যাপারে গোলাপগঞ্জ থানার এসআই (নি:) খন্দকার আতিকুর রহমান বাদি হয়ে অস্ত্র আইনে তার বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করেন। নং- ১৫ (২৪-১১-২০১৬)।
দীর্ঘ তদন্ত শেষে গোলাপগঞ্জ থানার ইন্সপেক্টর (তদন্ত) মীর মো: আব্দুল নাসের একই বছরের ২৬ ডিসেম্বর একমাত্র আব্দুল হককে অভিযুক্ত করে আদালতে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন এবং ২০১৭ সালের ২০ ফেব্র“য়ারী থেকে আদালত এ মামলার বিচারকায্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১০ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আসামী আব্দুল হককে ১৮৭৮ সনের অস্ত্র আইনের (সংশো/২০০২) ১৯-এ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে উল্লেখিত দন্ডাদেশ প্রদান করা হয়।
রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি এডভোকেট মো: নিজাম উদ্দিন ও আসামীপক্ষে এডভোকেট মো: মুজিবুর রহমান মুজিব মামলাটি পরিচালনা করেন।