নগরবাসীর চলাচলে পুলিশের ১৩ সতর্কবার্তা

41

সিলেট নগরী বেড়েছে ছিনতাই। ইদানিং ছিনতাইকালে প্রাণহানির ঘটনায় নড়ে-চড়ে বসেছে পুলিশ প্রশাসন। মাঠ পর্যায়ে ছিনতাই প্রতিরোধে সাফল্য দেখাতে না পেরে এবার পুলিশের তরফ থেকে নগরবাসীকে পথ চলাচলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রিয় নগরবাসী ও যাত্রীরা, আপনার জীবন ও সম্পদ অত্যন্ত মূল্যবান। যেকোনো সময় রাস্তায় চলাচল করার সময় সতর্কতা অবলম্বন করুন।
ছিনতাই ও রাহাজানি থেকে রক্ষা পেতে সিএনজিতে আগে থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলতে বলা হয়েছে। পাবলিক বা গণপরিবহন ব্যতিত যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন, মূল্যবান ব্যাগ বা অন্যান্য জিনিস বাসস্ট্যান্ডে বাইরে রেখে টয়লেটে না যাওয়া। তবে পরিচিত সঙ্গীয় যাত্রী থাকলে তার হেফাজতে রেখে যাবার জন্য বলা হয়।
যেসব স্থানে জনগণের চলাচল কম, সেসব স্থান এড়িয়ে চলা, অপরিচিত যাত্রীর দেওয়া কোনো কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকা, বড় অংকের টাকা বহনের ক্ষেত্রে পুলিশের সহায়তা নেওয়া, ভোর বেলা বাস থেকে নেমে বাস কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করা, সিএনজিতে ওঠার সময় সিএনজির রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখা বা মোবাইলের ম্যাসেজের মাধ্যমে আগেই আত্মীয় স্বজনকে অবহিত করা, সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকা, যথা সম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল বেশি সেসব রাস্তায় তা ব্যবহার করা, মোটরসাইকেল পার্কিংয়ের স্থানে সর্তকতার সঙ্গে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখা, সিএনজি চলাকালীন হঠাৎ করে মাঝপথে যদি সিএনজি থামিয়ে দেয় কিংবা সন্দেহজনক আচরণ করে তাহলে পুলিশের সহায়তা নিতে বলা হয়েছে। এক্ষেত্রে পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করা, সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে বা কোনো মতামত/অভিমত/অভিযোগ জানাতে নিম্ন বর্ণিত নম্বর সমূহে অবহিত/যোগাযোগ করার জন্য এসএমপির পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা) ০১৭১৩ ৩৭৪৩৭৫, ০১৯৯৫, ১০০১০০, ০৮২১ ৭১৬৯৬৮, এপিপি-ডিবি পুলিশ হেলপ লাইন। ট্রাফিক কন্ট্রোল রুম-০৮২১ ৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম-০৮২১ ৭২০০৬৬, ওসি কোতোয়ালি-০১৭১৩ ৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩ ৩৭৪৫২২, ওসি এয়ারপোর্ট-০১৭১৩ ৩৭৪৫২১, ওসি দক্ষিণ সুরমা-০১৭১৩ ৩৭৪৫১৮, ওসি শাহপরাণ (র.)-০১৭১৩ ৩৭৪৩১০, ওসি মোগলাবাজার ০১৭১৩ ৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩ ৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার ০১৭১৩ ৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩ ৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩ ৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩ ৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩ ৩৭৪৫১১। সংবাদ বিজ্ঞপ্তিতে সিলেট মহানগরে শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং শান্তিপূর্ণভাবে বাসযোগ্য করতে নগরবাসীর সহযোগিতা কামনা করা হয়েছে। বিজ্ঞপ্তি