অগ্নিকাণ্ডে প্রতি বছর গড়ে ২৩৩ জনের মৃত্যু

28

কাজিরবাজার ডেস্ক :
অগ্নিকাণ্ডে প্রতিবছর দেশে গড়ে ২৩৩ জন মানুষ র্মমান্তিক মৃত্যুর শিকার হচ্ছেন। এছাড়া আহত হচ্ছেন প্রায় ৫ হাজার মানুষ। গড়ে প্রতিবছর ৪হাজার ৮শ’ ৩৪ কোটি টাকার বিভিন্ন মালামাল ভস্মীভূত হচ্ছে। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. আলী আহম্মেদ খান এসব তথ্য জানিয়েছেন।
শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএসএসএবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।
তিনি আরো বলেন, গত ছয় বছরে সারাদেশে প্রায় ৮৮ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই সময়ে মৃত্যুর শিকার হয়েছেন ১ হাজার ৪শ’জন। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২৯ হাজার কোটি টাকারও বেশি। এসব অগ্নিকাণ্ডের মূল কারণ হচ্ছে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব।
ডিজি বলেন, দেশে সংঘটিত বেশ কয়েকটি বড় অগ্নিকাণ্ডের পর রপ্তানিমুখি শিল্পকারখানার বেশিরভাগে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তবে ব্যক্তি মালিকানাধীন অনেক ভবন ও প্রতিষ্ঠান এখনো পিছিয়ে আছে। সম্পদ ও নিরাপত্তার স্বার্থে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা সবার নৈতিক দায়িত্ব। এব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে আরো সচেতন হতে হবে।
এতে লিখিত বক্তব্যপাঠ করেন ইএসএসএবি’র প্রেসিডেন্ট মো. মোতাহের হোসেন খান। তিনি জানান, সংগঠনের পক্ষ থেকে এ বছর পঞ্চমবারের মতো ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮ আয়োজন করা হচ্ছে। যা আগামী ৫ থেকে ৭ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আগামী ৫ এপ্রিল সকাল সাড়ে ১০টায় স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের মহাসচিব নাজমুল হুদা, সহ-সভাপতি প্রকৌশলী মো. মনজুর আলম, যুগ্ম মহাসচিব এম মাহমুদুর রশিদ ও পরিচালক জাকির উদ্দিন আহমেদ।