নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

85

স্টাফ রিপোর্টার :
নানা কর্র্মসূচির মধ্য দিয়ে পালিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস। এ উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় দলের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পন করেন । কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ এবং জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিনসহ দলের নেতা-কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।
এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সিলেট বিভাগ ও জেলা কার্যালয়ের উদ্যোগে বিশেষ মোনাজাতের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা : নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও ২৫তম জাতীয় শিশু দিবস উদযাপন করেছে জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সিলেট জেলা ও মহানগর শাখা। দিনটি উপলক্ষে শনিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও কেক কাটা হয়। এসময় উপস্থিত ছিলেন- সিলেট জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের ডেপুটি কমান্ডার আব্দুল খালিক, সিলেট মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক আসাদুজ্জামান আসাদ, রজত কান্তি গুপ্ত, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, জেলা শাখার সভাপতি ফয়সল আহমদ, সহ-সভাপতি রশিদুল ইসলাম রাশেদ, সাধারণ সম্পাদক পিংকু ধর, মহানগর শাখার সাধারণ সম্পাদক শাহজাহান আজিজ, জামাল আহমদ, মাহবুবুল আলম মজনু, সামাদুল কমর চৌধুরী লিটন, সাজ্জাদুর হক, আলী হোসেন সুমন, মাহবুব সাদিক, ইমদাদুল ইসলাম পাপ্পু, আব্দুল কাদির ইমন, তাহমিদ বিন ইমরান, সুমির আহমেদ, জাহিদুল ইসলাম প্রমুখ।
সিলেট জেলা পরিষদ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা পরিষদো উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে জেলা পরিষদের প্রাঙ্গন থেকে র‌্যালি বের করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়। পরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিল। এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা মো.আব্দুল আহাদ, প্যানেল চেয়ারম্যান এজেড রওশন জেবীন রুবা, সংরক্ষিত সদস্য সুষমা আক্তার রুহি, সদস্য মোহাম্মদ শাহানুর, এ.কে .এম কামরুজ্জামান মাসুম প্রমুখ।
প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র : প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেটের উদ্যোগে সিলেট কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন সমূহ নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল ১৭ মার্চ শনিবার সকালে তালতলাস্থ কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয়ে এসে শেষ হয়। এ উপলক্ষে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেটের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শঙ্কর রায়ের সভাপতিত্বে ও কনসালটেন্ট ডাঃ নীলিমা আক্তারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন। গ্রিন ডিজএ্যাবল্ড ফাউন্ডেশন সিলেট এর ম্যানেজার স্বপন মাহমুদ, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান সামছু। দোয়া পরিচালনা করেন ক্বারী মোঃ শরিফ আহমদ। পরে জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রতিবন্ধী নাগরিক পরিষদের সভাপতি বায়োজিত খান, ডাঃ শাওন দেবনাথ, মোবারক হোসেন, ছানাউল্লাহ, অর্চ্চনা রাণী দে, তাপসী রাণী দে, মাহফুজ আহমদ কবির, নমিতা রাণী প্রমুখ।
জেলা স্বেচ্ছাসেবকলীগ : নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন পালন করেছে সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগ। দিনটি উপলক্ষে গতকাল শনিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। পরে বিকাল ৪টায় সিলেট নগরীর বাগবাড়ীস্থ সরকারি শিশু পরিবারের শিশুদের সাথে নিয়ে কেক কাটা ও তাদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আফসার আজিজের নেতৃত্বে এসময় আরো উপস্থিত ছিলেন- আহবাবুর রহমান শিশু, আলী আশরাফ সুহেল, এডভোকেট মো. আলাউদ্দিন, জলিল আহমদ লিটন, জাহসিন আহমদ রিজু, আজির উদ্দিন,এমরান আহমদ ইমরান, ইফতেখার হোসেন মনি, জুনাইদ আহমদ জুনেদ, মিল্লাত চৌধুরী, উজ্জল দে, আকবর হোসেন লাভলু, সাজ্জাদুর হক সাজ্জাদ, রুহুল আমিন তালুকদার, টিপু দত্ত পুরকায়স্থ, সাজ্জাদুর রহমান বাচ্চু, আব্দুর রহমান শাজাহান, নিরূপম চক্রবর্তী শুভ্র, অলিউর রহমান অলি, রিপন কান্তি দে, সালাউদ্দিন হক বাবু, সুবেলুর রহমান চৌধুরী, জাবেদ আহমদ, উসমান খান শাহীন, আতিকুর রহমান সাজ্জাদ, মস্তফা উল্লাহ, মাহমুদুর রহমান সুজন, এস. জামান জুনেদ, অমিতাভ চৌধুরী রাহুল প্রমুখ।
শৈলী : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রগতিশীল পাঠক সংঘ শৈলীর উদ্যোগে গত শনিবার সংগঠনের কার্যালয়ে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এক আনন্দ উৎসব অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শৈলীর উদ্যোগে ছিন্নমূল শিশু উন্নয়ন সংগঠন পরিচালিত মুক্তস্কুলের সুবিধাবঞ্চিত শিশু শিক্ষার্থীদের মধ্যে খাদ্য ও বস্ত্র বিতরণ করা হয়।
শৈলীর প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ আযহারের সভাপতিত্বে এবং শৈলীর সাধারণ সম্পাদক ও রসময় স্কুলের শিক্ষক মো. আব্দুন নুরের পরিচালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন শৈলীর পৃষ্ঠপোষক ও জাতীয় যুব সংগঠক মো. এহছানুল হক তাহের। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শৈলীর সভাপতি ও সিলেট মহানগর ছাত্রলীগ নেতা এম. ছাব্বির আহমদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন রেনেসাঁর সভাপতি মিছবাউল হক চৌধুরী, মুক্তস্কুলের স্বেচ্ছাসেবক শিক্ষক আবুল কালাম আজাদ, এ.এইচ. রিয়াদ, অসিত মল্লিক, শাকিলুর রহমান, আব্দুল্লাহ আল লোকমান, আবু রায়হান, ওয়াফি আহমেদ, শৈলীর সংগঠক জাহিদুর রহমান, ইমরান আহমদ, আহসানুল হক, নূর উদ্দিন, এস.এম.তানভীর, সুমন আহমদ, মিজানুর রহমান, আশফাক আহমদ, জাকের আহমদ, আফসার চৌধুরী, মাহফুজুর রহমান রাসেল, মো. আশিক আহমদ, শামসুল ইসলাম সাদিক, মো. আব্দুর রাকিব, সৈয়দা তাসনিম নিশু, চাঁদনী সুলতানা মখন, কাওসার আহমদ, দুলাল আহমদ, রাহাত আহমদ প্রমূখ।
অনুষ্ঠান শেষে মুক্তস্কুলের শিশু শিক্ষার্থী ও শৈলীর সংগঠকদের নিয়ে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার পর্যন্ত এক আনন্দ র‌্যালী বের করা হয়।
জেলা যুবলীগ : মহান স্বাধীনতার স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা যুবলীগের নেতৃবৃন্দ।
জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ও সাধারণ সম্পাদক খন্দকার মহসিন কামরানের নেতৃত্বে শনিবার সকালে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দবির আলী, সম্পাদক মন্ডলীর সদস্য এডভোকেট জুয়েল, জাহিদ সরওয়ার সবুজ, আবু তাহের, সাইস্তা তালুকদার, মনোজ কাপালী মিন্টু, কার্য নির্বাহী সদস্য মাসুক মিয়া আশিক, যুবলীগ নেতা শাহিন আহমদ, অলিউর রহমাান, জহিরুল ইসলাম জুয়েল, শেখ আবুল হাসনাত বুলবুল, আনসার আহমদ, আরশ আলী সুহেল, ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেন দিলাল, এম মোজাব্বীর আলী, সাইফুর রহমান সাইফুর, ওয়াহিদুর রহমান ফাহিম প্রমুখ।
এসআইইউ : ১৭ মার্চ শনিবার সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৮ যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। শুরুতেই বিশ্ববিদ্যালয় পরিবার ও সিলেটের বিভিন্ন স্কুল থেকে আগত প্রতিযোগী শিশু শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগত বিভিন্ন স্কুলের শিশু শিক্ষার্থীরা বঙ্গবন্ধু’র উপর চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। পরবর্তীতে শিশুদের নিয়ে কেককাটার মধ্যে দিয়ে প্রশাসন ও জনসংযোগ পরিচালক তারেক উদ্দিন তাজের সঞ্চালনায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসআইইউ’র বোর্ড অব ট্্রাস্টিজের চেয়ারম্যান জনাব শামীম আহমেদ বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে দেশ মাতৃকার কল্যাণে সকলকে কাজ করতে হবে। তিনি জাতীয় শিশু দিবসের গুরুত্ব আরোপ করে আরও বলেন “বঙ্গবন্ধুর জন্মদিনে গড়ব ঐক্য মত, আলোয় আলোয় উঠুক ভরে শিশুর ভবিষ্যৎ”।
উক্ত অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদান কালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর মো: মনির উদ্দিন শিশুদের উদ্দেশ্যে বলেন, আজকের শিশুরাই আগামী দিনের বঙ্গবন্ধু। তাই বঙ্গবন্ধুর স্বপ্নীল সোনার বাংলা গড়তে অগ্রণী ভুমিকা পালন করতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মানবিক অনুষদের ডীন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ, রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, উপ-গ্রন্থাগারিক মো: মোস্তফা কামাল, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য, প্রক্টর প্রধান মাহবুব ইবনে সিরাজ, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান এক্রামুল ফারুক, ব্যবসায় প্রসাশন বিভাগের বিভাগীয় প্রধান আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইন, পরীক্ষা নিয়ন্ত্রক সৈয়দ হাসান মাহমুদ, প্রভাষক হুমায়রা রহমান, ফারজানা আকঞ্জি, চৌধুরী সায়মন আফরোজী, নাসরিন নাহার সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।