ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করুন – ডা: আবুল কালাম আজাদ

32

যক্ষ্মা রোগীদের বেশিরভাগ সময়ে রোগ নির্ণয়ের ক্ষেত্রে ডায়াবেটিস পরীক্ষা করা হয় না, যার ফলে ডায়াবেটিস ধরা পড়ে না। অন্যদিকে ডায়াবেটিস রোগীদের যক্ষ্মা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, কিন্তু সচেতনতার অভাবে পরীক্ষা না করানোর ফলে যক্ষ্মা রোগ নির্ণয়ে বিলম্ব হয়। তাই যক্ষ্মা মোকাবিলায় সচেতন হোন, যক্ষ্মা প্রতিরোধ করুন এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করুন, নিয়মিত চিকিৎসায় যক্ষ্মা সম্পূর্ণ ভালো হয়। বাডাস-ইউএসএইড চ্যালেঞ্জ টিবি প্রোজেক্ট বাংলাদেশ এবং সিলেট ডায়াবেটিক সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্য প্রদান কালে উপরোক্ত কথাগুলো বলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা: মোঃ আবুল কালাম আজাদ।
১১ মার্চ রবিবার বেলা ১২টায় সমিতির সভা কক্ষে সিলেট ডায়াবেটিক হাসপাতালের অফিস সহকারী এবং বাডাস সিটিবি প্রজেক্ট এর ডাটা কালেক্টর মোঃ লিয়াকত হোসেন এর পরিচালনায় উক্ত প্রোগ্রামে সভাপতিত্ব করেন সমিতির সহ-সভাপতি ডাঃ মোঃ আলতাফুর রহমান চৌধুরী। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মুধুশহীদ রোকন জামে মসজিদের পেশ ইমাম হাফিজ মাওলানা উসমান আমিন।
বাডাস চ্যালেঞ্জ টিবি প্রজেক্টের এরিয়া কো-অর্ডিনেটর পুলক শেঠ এর সার্বিক ব্যবস্থাপনায় কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট বক্ষ্মব্যাধী হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা: মোঃ জাকারিয়া মাহমুদ, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: ললিত মোহন নাথ, সিলেট ডায়াবেটিক হাসপাতালের এন্ড্রোকাইনোলজী ও মেটাবলিজম কনসালটেন্ট ডা: আব্দুল হান্নান তারেক, ডা: রাশেদা চৌধুরী, ডা: আবুল কালাম মোঃ জিয়াউল হক, ডা: নিলুৎপল লস্কর, ডা: প্রনবেন্দু দেব রায়, ডা: নিহারেন্দু দাস, ডা: ফারহানা আক্তার, ডা: শিউলী রানী বিশ^াস, ডা: আব্দুল মুক্তাদির কোরেশী প্রমুখ। বিজ্ঞপ্তি