মৌলভীবাজার পুলিশের চাকুরীতে মেধা আর যোগ্যতায় নিয়োগ

321

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
এবারে মৌলভীবাজারের জেলা পুলিশের কোটায় চাকরিতে অনিয়ম আর তদবিরে না থাকায় মেধা আর যোগ্যতায় নিয়োগ-প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ ও দুর্নীতি মুক্ত হয়েছে। কাউকে ঘুষ দেওয়ার প্রয়োজন হয়নি। মাত্র একশ টাকা খরচেই পুলিশ কনস্টেবল পদে চাকরি হয়েছে। আর সেই টাকাও কারো হাতে নয়, ববং চালানের মাধ্যমেই জমা দিতে হয়েছে ব্যাংকে।
আর পুলিশের এই স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু পিপিএম তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
চলতি বছর গত ফেব্র“য়ারী মাসে জেলা কোটায় পুলিশ কনস্টেবল পদে ১ হাজার ৭৪০ জন নারী-পুরুষ প্রার্থী অংশগ্রহণ করেন। যার মধ্যে ৭৬১ জন লিখিত পরীক্ষা দিয়ে ৪০২ জন নারী পুরুষ উত্তীর্ণ হয়।
জেলার স্থায়ীবাসিন্দাদের চাকুরীর ক্ষেত্রে নিয়োগ-প্রক্রিয়া স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত করতে সচেতনতামূলক কর্মসূচী হাতে নিয়ে জেলা পুলিশ লাইন্সে ট্রেইনিং রিক্রুট কনস্টেবল (পুরুষ/মহিলা) পদে নিয়োগে স্বচ্ছতার দৃষ্টান্ত স্থাপন করেছেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহ্জালাল। তিনি জানিয়েছেন, এবছর নিয়োগ প্রক্রিয়ায় প্রাথমিক নির্বাচিত নারী-পুরুষরা জেলা পুলিশের প্রতি সন্তুষ্টি প্রশংসা করেছেন।
জানা গেছে, গত ২৫ ফেব্র“য়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত পুলিশের নিয়োগ নিয়ে কোনো ধরনের আর্থিক লেনদেন ও তদবির যাতে না হয় তার আগে থেকে সর্বোচ্চ প্রচারণা শহরের পাড়া মহল্লায় লিফলেট বিতরণ থেকে শুরু করে প্রতিটি উপজেলা পর্যায়ে ব্যাপক চালিয়েছেন। বিগতবছরের তুলনায় এবারে পুলিশের নিয়োগে স্বচ্ছতার দৃষ্টান্ত গড়েছেন মৌলভীবাজার জেলার ওই কর্মকর্তা।
মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাশেদুল ইসলাম বলেন, গত ২৫ ফেব্র“য়ারি বাছাই পর্বে ১ হাজার ৭৪০ জন নারী-পুরুষ প্রার্থী অংশগ্রহণ করেন। তারমধ্যে ৭৬১ জন লিখিত পরীক্ষা দিয়ে ৪০২ জন উত্তীর্ণ হয়। মৌখিক পরীক্ষা ও যাচাই-বাছাই শেষে তাদের মধ্য থেকে ৭০ জন পুরুষ সাধারণ ক্যাটাগরিতে, একই ক্যাটাগরিতে ১৩ জন নারী, মুক্তিযোদ্ধা কোটায় পুরুষ ৮ জন, উপজাতি কোটায় পুরুষ ৬ জন ও পুলিশ পোষ্য কোটায় পুরুষ ৩ জন ও একজন নারীকে নির্বাচিত করা হয়।
যাদের মেধা ও যোগ্যতা নিখুঁতভাবে পর্যালোচনা করে বাছাই করা হয়েছে। চলতি বছর কনস্টেবল নিয়োগের পূর্বে থেকে খুব কড়াকড়ি আরোপ ছিল।
মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ শাহ্জালালের নির্দেশে ৭টি উপজেলাসহ দালাল ও তদবির টেকাতে জেলাব্যাপী চালানো হয় ব্যাপক প্রচারণা। আর্থিক লেনদেন ও তদবির না করতে মাইকিং ও পোস্টারিং করা হয়। নিয়োগ প্রক্রিয়া চলাকালীন পুলিশ সুপারের সরকারি মোবাইল ফোন বন্ধ ও তার কার্যালয়ে প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছিল।
সাধারণ নারী কোটায় কনস্টেবল নিয়োগে প্রাথমিকভাবে বাছাইকৃত একাধিক প্রার্থী শ্রীমঙ্গল উপজেলার মিজাপুর চা বাগানের ফারজানা ইসলাম রুমু জানান, আর্থিক কোনো লেনদেন ছাড়াই নিজ যোগ্যতায় তারা লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। ৮ মার্চ বৃহস্পতিবার মেডিকেল সম্পন্ন করার পর ট্রেনিং এর তারিখ নিধারণ করা হবে। একই কথা জানালেন, সোহানা আক্তার, ফারজানা আক্তার।
পুরুষ সাধারণ ক্যাটাগরিতে সুজিত দেব বলেন, আমার মাত্র একশ টাকা খরচ হয়েছে। তাও আবার ব্যাংকে জমা দিয়েছে। আমার যথটুকু মনে হয়েছে এবার পুলিশের নিয়োগে কোন তদবির ছিল না। দালাল এবং রাজনৈতিক কর্তাদের তদবির না থাকায় জেলা কোটা অনুয়াযী মেধা যোগ্যতায় চাকুরী হয়েছে। আর একই কথা জানালেন শাহীন আহমদও জিল্লুর রহমান।
তবে পুলিশে নিয়োগপ্রাপ্ত জিল্লুর রহমানের বাবা মৌলানা ইলিয়াছুর রহমান বলেন, ‘আমার ছেলে খুব মেধাবী। আমার ইচ্ছা ছিল আমার ছেলে বড় পদে চাকুরী করবে। এখন যদি আমার ছেলে চাকুরীকালীন সময়ে লেখাপড়া করতে পারে তাহলে তার প্রমোশন হবে, অনেক উপরে যাবে। তবে আমার ছেলে বলেছে,আব্বা এবার পুলিশের চাকুরী মেধা অনুয়াযী চাকুরী হয়েছে। কোন টাকা পয়সা লাগেনি। আমি চাকুরীর ফাকে ফাকে লেখা পড়া করতে পারবো। আর লেখা-পড়ার সুযোগ যদি না থাকে তাহলে চাকুরী ছেড়ে দিবো।’ ইলিয়াছুর রহমান স্কুল শিক্ষক।’
পুলিশের এই নিযোগ প্রক্রিয়া অন্যান্য বছরের তুলনায় ভাল হওয়ার কারণ জানতে চাইলে এব্যাপারে বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু পিপিএম মুঠোফোনে বলেন, ‘তারা মাইকিং ও লিফলেট বিতরণ করেছে। আমি পুলিশের এই নিয়োগ প্রক্রিয়াটি খুব পজেটিভভাবে দেখছি। কারণ জনগণ পুলিশ বন্ধু আমরা বলি! কিন্তু বাস্তবে বন্ধুতো করতে গেলে বন্ধুর মতো আচরণ করতে হবে। সে আচরণটা এতদিন আমরা করি নাই। খালি আমরা বলছি পুলিশ জনগণের বন্ধু! যখন বন্ধুর কাছে বন্ধুর ছেলেরে ভর্তি করতে গেলাম তখন তাকে ১০/২০ লাখ টাকা দিয়ে দিলাম তাহলে বন্ধু হওয়া যায় না।’
তিনি আরও বলেন,‘তবে এই নিয়োগ প্রক্রিয়া যেভাবে স্বচ্ছ হচ্ছে জনগণ ভাল দেখছে এবং পুলিশের এক্টিভেটিস বাড়ছে। মানুষ পুলিশের কাছে আসবে এবং তাদের সহযোগিতা নিবে। সেইটার বাস্তবায়ন হবে, এই বাস্তবায়ন আমরা দেখতে চাই। সেটা যেন স্থায়ীভাবে রুপ নেয়। এইবার নতুন আইজি আসছেন বলে এই প্রক্রিয়া স্বচ্ছ হইল তা না? যেই আসুক এটা যেন ফলো করা হয়। আর মানুষ পুলিশের বন্ধু হবে আপনারা সচেতন হোন আমাদের সহযোগিতা নেন। পুলিশের সহযোগিতা নিলে অবশ্যই আপনাদের আরো কাছে যেতে পারবো। আপনারা আমরার কাজ সারতে পারবেন। আপনারা আমাদের মনের ভূমিকা জানবেন আপনাদের কথা শুনবো। পুলিশ মানুষের মাঝে এইযে দূরত্বটা গোছাইয়া দেয়ার প্রক্রিয়া শুরু হল আমি এটাকে খুবই পজেটিভ আকারে দেখি।’