ড. জাফর ইকবাল হত্যাচেষ্টায় মামলা দায়ের, তদন্ত কমিটি গঠন, প্রতিবাদে উত্তাল শাবি

69

স্টাফ রিপোর্টার :
জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টা মামলা দায়ের করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বাদী হয়ে ফয়জুর রহমান (২৪) কে আসামী করে জালালাবাদ থানায় এ মামলাটি দায়ের করেন। মামলার সত্যতা নিশ্চিত করেন মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া।
এর আগে গত শনিবার রাতে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় জালালাবাদ থানায় একটি অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন। এ অভিযোগ দায়েরকালে ঘটনার সময় থাকা শাবিপ্রবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক রিতেশ্বর তালুকদার এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলামের ভাষ্য নেওয়া হয়।
প্রতিবাদে উত্তাল শাবি: অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাস। রবিবার সকাল থেকে ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধন করেন। পরে সকাল ১০টায় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ‘সাস্টিয়ান এক হও, জাফর ইকবালের ওপর হামলা কেন?’, ‘বিচার চাই, বিচার চাই’ বিভিন্ন শ্লোগান দিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এ সময় বিক্ষোভকারীরা ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর বিচার এবং ঘটনার সুষ্ঠু তদন্ত করে নেপথ্যের ব্যক্তিদের চিহ্নিত করার দাবি জানান।
এদিকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, শাখা ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ অন্যান্য ছাত্রসংগঠন। এছাড়া রবিবার বেলা ১১টায় শিক্ষক সমিতি ও দুপুর ১২টায় ক্যাম্পাসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের ডাক দেয় সম্মিলিত সাংস্কৃতিক জোট। শাবিপ্রবি ক্যাম্পাসে দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে শবি ছাত্রলীগ। অপরদিকে সাধারণ শিক্ষার্থীরা গণস্বাক্ষর কর্মসূচীর ডাক দেয়। গণস্বাক্ষর কর্মসূচী শেষে তারা স্মারকলিপি প্রদান করে। দুপুরে শিক্ষক সমিতির ডাকে এক সভার আয়োজন করা হয়েছে। সেখানে তারা পরবর্তী কর্মসূচী ঘোষণা করবে বলে জানা যায়।
শাবি শিক্ষক সমিতির কর্মবিরতি আজ: অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে আজ সোমবার কর্মবিরতির ঘোষণা দিয়েছে শাবি শিক্ষক সমিতি। রবিবার দুপুরে শিক্ষক সমিতির এক বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড. মোহম্মদ গনী এ তথ্য নিশ্চিত করে সাংবাদিকদের জানান, আজ সোমবার সকাল ১১টা থাকে দুপুর ১টা পর্যন্ত ক্যাম্পাসে প্রতীকী কর্মবিরতির পালন করা হবে। একইসাথে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়ে ক্যাম্পাসে নিরাপত্তার স্বার্থে বহিরাগতদের প্রবেশে কঠোর নিয়ন্ত্রণ এবং দ্রুততম সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণের দাবিও জানান তিনি। এর আগে সকালে শাবি শিক্ষক সমিতি ক্যাম্পাসে মানবন্ধন করে।
জাফর ইকবালের আঘাত গুরুতর নয়: ড. মুহম্মদ জাফর ইকবালের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের প্রধান কনসালটেন্ট সার্জন বাংলাদেশ আর্মড ফোর্সেস ডিভিশনের মেজর জেনারেল মুন্সি মুজিবর রহমান জানিয়েছেন, জাফর ইকবালের মাথায় চারটি, পিঠে একটি, বাম হাতে একটি আঘাত লেগেছে। তবে তা গুরুতর (হেভি ইনজুরি) আঘাত নয়। চামড়ার ওপরে আঘাত লেগেছে। এরপরও তার সম্পূর্ণ সুস্থ হতে কয়েকদিন সময় লাগবে। তার মানসিক অবস্থাও ভালো। গতকাল রবিবার ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) তৃতীয় তলায় অ্যাডমিন রুমের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি আরও জানান, সকালে তাকে পানি জাতীয় খাবার দেওয়া হয়েছে। তার পেটে কোনও আঘাত নেই। তার সঙ্গে স্ত্রী ও মেয়ে রয়েছেন।
৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন: হামলার ঘটনায় ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল রবিবার শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। ৩ সদস্যবিশিষ্ট কমিটির প্রধান হলেন সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর আব্দুল গণি। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের প্রফেসর ড. সাইফুল ইসলাম ও সিএনই বিভাগের প্রফেসর ড. শহীদুর রহমান।
জোরদার করা হচ্ছে শাবি ক্যাম্পাসের নিরাপত্তা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হবে। নিরাপত্তা থাকা সত্ত্বেও ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেন। তার উপর হামলাকারীদের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করবে বলে জানান তিনি। রবিবার বিকেলে প্রশাসনিক ভবন-২ এর সিন্ডিকেট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় আরো উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন। তিনি এ সময় বলেন, বিশ^বিদ্যালয় নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ভালো। এরপর বহিরাগতদের চলাচলের জন্য আলাদা কোনো রাস্তা না থাকায় তা নিয়ন্ত্রণে অনেকাংশেই বেগ পেতে হয়। তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে সীমানা প্রাচীরের জন্য আমরা অর্থ বরাদ্দ পেয়েছি। অতিদ্রুত সীমানা প্রাচীর নির্মাণকাজ শুরু হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেন তিনি। শাবি শিক্ষার্থীরা ‘জঙ্গিবাদে ছড়িয়ে পড়ছে’ এমন কথার প্রেক্ষিতে তিনি বলেন, আমরা বিভাগগুলোতে নজরদারি বাড়িয়েছি। অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা গোয়েন্দা সংস্থাদের দেয়া হবে। এজন্য প্রশাসনের পাশাপাশি শিক্ষক ও সহপাঠীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
পুলিশী হেফাজতে ওসমানীতে ভর্তি ফয়জুর: ড. জাফর ইকবালের উপর হামলাকারী ফয়জুর রহমান ওরফে ফয়জুল ওরফে শফিকুরকে পুলিশের হেফাজতে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল রবিবার বিকেলে তাকে পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। এরপর পুলিশ কড়া পাহারায় ফয়জুরকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পুলিশের উপ-কমিশনার আব্দুল ওয়াহাব। শনিবার বিকেলে জাফর ইকবালকে ছুরিকাঘাত করার পর পুলিশ ও শিক্ষার্থীরা ফয়জুর রহমানকে আটক করে। ওই সময় তাকে গণপিটুনি দেয় শিক্ষার্থীরা। এতে সে গুরুতর আহত হয়। একপর্যায়ে শাবি ক্যাম্পাস থেকে কড়া নিরাপত্তায় ফয়জুরকে নিয়ে গিয়ে জালালাবাদ সেনানিবাসে হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে গতকাল তাকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।