ওসমানীনগরে ঢাকঢোল পিটিয়ে ষাঁড়ের লড়াই

18

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
সিলেট অঞ্চলে ষাঁড়ের লড়াই বন্ধে আদালতের নির্দেশ অমান্য করে ওসমানীনগরে অনুষ্ঠিত হয়েছে ষাঁড়ের লড়াই। স্থানীয় প্রশাসন সক্রিয় না থাকার কারণে অনেকটা ঢাকঢোল পিটিয়েই ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার উপজেলার উমরপুর ইউপির বড়ইসবপুর গ্রামের পশ্চিমের মাঠে ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়। ষাঁড়ের লড়াই বন্ধের জন্য স্থানীয় এলাকাবাসীর পক্ষ থেকে গত সোমবার বিকালে ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ বরাবরে লিখিত আবেদন দেয়া হলেও থানা পুলিশ এ ব্যাপারে রহস্য জনক ভূমিকা পালন করার অভিযোগ উঠেছে। ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ বরাবরে স্থানীয়দের দেয়া আবেদনে উল্লেখ করা হয়েছে, বড়ইসবপুর পশ্চিমের মাঠে প্রভাবাশালী কর্তৃক ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করায় স্থানীয় বাসিন্দারা পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে এলাকায় আলোচনা সমালোচনার চলছে। উক্ত ষাঁড়ের লড়াইকে কেন্দ্র করে যেকোন সময় এলাকায় সংঘাতও সৃষ্টি হতে পারে। এছাড়া যে স্থানে ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়েছে, সে স্থানের পাশ্ববর্তী এলাকায় ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও একাধিক মসজিদ থাকায় জরুরী ভিত্তিতে ষাঁড়ের লড়াই বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।
ষাঁড়ের লড়াই বন্ধের ব্যাপারে আবেদনকারীদের অভিযোগ জানান, ষাঁড়ের লড়াই স্পষ্ট আদালতের নির্দেশনা বিরোধী। থানা পুলিশকে এ ব্যাপারে আমরা সোমবার লিখিত আবেদন দিয়েছিলাম। কিন্তু পুলিশ আমাদের আবেদন অপেক্ষা করে রহস্যজনক ভূমিকা পালন করায় অনেকটা পুলিশি প্রহরায় মঙ্গলবার বড় ইসবপুর পশ্চিমের মাঠে ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। প্রশাসনের এমন ভূমিকা দেখে স্থানীয়দের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সহিদ উল্যা বলেন, খবর পেয়ে আমি নিজেই ঘটনাস্থলে গিয়ে ছিলাম। কিন্তু পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পূর্বে ষাঁড়ের লড়াই সম্পন্ন করে ফেলে আয়োজকরা। এখানে কোন প্রতিকর ঘটনাও ঘটেনি। এলাকার পরিস্থিতি শান্ত ছিল।