জগন্নাথপুরে সরকারি খালে মাটি ভরাটের দায়ে এক ব্যক্তিকে ৭ দিনের কারাদন্ড

38

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
জগন্নাথপুরে ভ্রাম্যমান আদালতের অভিযানে নিষেধ অমান্য করে সরকারি খালে মাটি ভরাটের দায়ে সিরাজ মিয়া নামের এক ব্যক্তিকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। তিনি জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের মজিদপুর গ্রামের মৃত আইয়ুব উল্লার ছেলে।
জানা গেছে, গত কয়েক দিন ধরে জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের নাদামপুর পয়েন্টের পাশে অবৈধভাবে দখল করতে সরকারি খালে মাটি ভরাটের কাজ শুরু করেন যুক্তরাজ্য প্রবাসী নাসির উদ্দিন নামের স্থানীয় এক ব্যক্তি। এ মাটি ভরাট কাজের ঠিকাদার হলেন দন্ডপ্রাপ্ত সিরাজ মিয়া। গত সোমবার সরকারি খালে মাটি ভরাট কাজ বন্ধ করতে নিষেধ করেন স্থানীয় তপসিলদার। এছাড়া সরকারি খালের পাশে থাকা জমির মালিক দাবিদার ইকড়ছই গ্রামের মৃত তাহির আলী মহাজনের ছেলে আলী হোসেনও উক্ত মাটি ভরাট কাজ বন্ধ করতে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও জগন্নাথপুর থানার ওসি বরাবরে পৃথক অভিযোগ দায়ের করেন। তাতেও কাজ বন্ধ করা হয়নি।
অবশেষে মঙ্গলবার বিকেলে জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকি এর নেতৃত্বে ও জগন্নাথপুর থানার এসআই হাবিবুর রহমান-২ এর উপস্থিতিতে থানা পুলিশ ভ্রাম্যমান আদালতের উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সরকারি অনুমতি ছাড়া সরকারি খালে মাটি ভরাটের দায়ে ২ শ্রমিককে আটক ও মাটি কাটার ট্যাক্টর মেশিনসহ সরঞ্জাম জব্ধ করা হয়।
পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে নিষেধ অমান্য করে সরকারি খালে মাটি ভরাটের দায়ে মাটি কাটার ঠিকাদার সিরাজ মিয়াকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকি। সেই সাথে মাটি কাটার ট্যাক্টর মেশিনসহ সরঞ্জাম জব্ধ করা হয়। তা ছাড়িয়ে নিতে হলে খালে ভরাট করা মাটি সরিয়ে নেয়ার আদেশ দেয়া হয়।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, নিষেধ অমান্য করে সরকারি খাল দখলের জন্য মাটি ভরাটের দায়ে জড়িত ব্যক্তিকে সাজা দেয়া হয়েছে।