বৃষ্টিতে চা বাগানে স্বস্তি

28

কমলগঞ্জ থেকে সংবাদদাতা :
বসন্তের প্রথম বৃষ্টিতে স্বস্তি নেমে এসেছে চা বাগান এলাকায়। সোমবার (২৬ ফেব্র“য়ারি) ভোররাত থেকে সকাল ৬টা পর্যন্ত মৌলভীবাজার জেলায় ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টির কারণে আগামী কয়েকদিনের মধ্যেই চা গাছে নতুন কুঁড়ি দেখা যাবে বলে আশা করছেন চা উৎপাদনের সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।
চা গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানান, প্রতি বছর চা গাছগুলোর মাথা নির্দিষ্ট মাপ অনুসারে ছেঁটে ফেলা হয়। তারপর চলে অপেক্ষার পালা। বৃষ্টির ফলে রোপণ করা নতুন চারাগুলো রক্ষা পাবে। এসব গাছে তিন-চার দিনের মধ্যে কুঁড়ি দেখা দেবে।
ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, ‘সোমবার সকাল ৬টা পর্যন্ত শ্রীমঙ্গলে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।’
বৃষ্টির ফলে চা বাগানে এখন আর সেচ ব্যবস্থা না করলেও হবে। চা গাছে নতুন কুঁড়ি গজাবে আর পাতা আগে তোলা সম্ভব হবে।’ জানালেন কত্পক্ষরা।
জেসম ফিনলে টি কোম্পানির সিলেট বিভাগের চা-এর উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) গোলাম মোহাম্মদ শিবলি বলেন, ‘যতটুকু বৃষ্টিপাত হয়েছে তাতে আমরা স্বস্তি বোধ করছি। কিছুদিন আগে এই চা গাছের মাথা ছাঁটাই করা হয়েছিল। রুক্ষভাব দেখা গিয়েছিল চা বাগানে। কিন্তু হঠাৎ বৃষ্টির কারণে আবারও জেগে উঠেছে চা গাছগুলো।’