সার্বজনীন বিশ্বাসের আলোকে সাহিত্য চর্চা করতে হবে —অধ্যক্ষ কবি কালাম আজাদ

61

অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, বর্তমান পৃথিবীতে নৈতিকতা এবং আদর্শবাদের প্রচন্ড সংকট। মানুষকে সত্যিকার মানুষ হতে হলে আদর্শবাদ এবং নৈতিকতাকে লালন করে এগিয়ে যেতে হবে। একটি সার্বজনীন বিশ^াসের আলোকে সাহিত্য চর্চা করলে সাফল্য অর্জন সম্ভব। আল ফরহাদ তার কাব্যে আদর্শবাদের প্রতিফলন ঘটিয়ে সমাজব্যবস্থার প্রতি ভালোবাসা এবং বিশ^াসকে প্রতিষ্ঠিত করেছেন।
বিশ্বনাথ ফেমাস লেখক ফোরাম-এর উদ্যোগে যুক্তরাজ্য প্রবাসী তরুণ লেখক আল ফরহাদ-এর প্রথম ছড়াগ্রন্থ ‘ছন্দে গাঁথা মনের খাতা’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেট-এর সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট কবি আব্দুল মুকিত অপির সভাপতিত্বে গত শনিবার কেমুসাসের সাহিত্য আসর কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী, কেমুসাসের সহ সভাপতি গল্পকার সেলিম আউয়াল, গবেষক মুস্তাক চৌধুরী এবং মূল প্রবন্ধ পাঠ করেন ছড়াকার ও প্রকাশক কামরুল আলম।
সাংবাদিক মো. শাহিন উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব রাখেন কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, এডভোকেট আব্দুল মালিক চৌধুরী, ছড়কার এডভোকেট দেলোয়ার হোসেন দিলু, যুক্তরাজ্য প্রবাসী বশির উদ্দিন, প্রাবন্ধিক শামসীর হারুনুর রশীদ, অলংকার ইউপির চেয়ারম্যান নাজমুল হোসেন রুহেল, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য মো. সিতার মিয়া, কবি ইমতিয়াজ সুলতান ইমরান, যুক্তরাজ্য প্রবাসী তাজুল কোরেশী, বিশ্বনাথ ফেমাস লেখক ফোরামের সভাপতি এখলাছ উর রহমান এখলাছ, এডভোকেট মুনশী হুমায়ুন কবির, কবি কুবাদ বখত চৌধুরী রুবেল, আলমগীর চৌধুরী, প্রতিভাত সম্পাদক এম. আলী হোসাইন, ব্যাংকার আল জাহান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আব্দুল মালিক। বিজ্ঞপ্তি