লোভাছড়া পাথর কোয়ারিতে শ্রমিকের মৃত্যু, লাশ গুমের চেষ্টা

24

কানাইঘাট থেকে সংবাদদাতা :
কানাইঘাট লোভাছড়া পাথর কোয়ারীতে ফের মাটি ধ্বসে পাথর শ্রমিকের নির্মম মৃত্যু হয়েছে। সে সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কাইলা গ্রামের মৃত আমান উল্লাহর পুত্র ফরহান উল্লাহ (৫০)।
জানা যায়, শনিবার সকাল ৮টার দিকে কানাইঘাট লোভাছড়া পাথর কোয়ারীর সাউদগ্রাম মৌজার পাথর ব্যবসায়ী আনোয়ার হোসেন আনইর ঝুঁকির্পূণ গভীর গর্ত থেকে ফরহান উল্লাহ পাথর উত্তোলন করার সময় গর্তে মাটি ধ্বসে পড়ে তাঁর মৃত্যু হয়।
এ সময় তার সাথে থাকা আরো কয়েকজন শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। কিন্তু পাথর শ্রমিকের মৃত্যু ও শ্রমিক আহত হওয়ার বিষয়টি ধামাচাপা দিতে গর্তের মালিক আনোয়ার হোসেন আনই সহ প্রভাবশালী পাথর খেকো চক্র অপচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।
বিশ্বস্ত সূত্রে জানা যায়, পাথর শ্রমিক ফরহান উল্লার মৃত্যুর খবরটি ধামাচাপা দিতে তার লাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে না এনে দ্রুত সিওমেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে লোভাছড়ায় এ রকম অনেক ঘটনার খবর চাউর হলে সরেজমিনে পাথর ব্যবসায়ীরা তা অস্বীকার করে থাকেন।
নিহত শ্রমিক ফরহান উল্লাহ’র পারিবারিক সূত্রে জানা যায়, অভাবের তাড়নায় দু-মুঠো ভাত জোগাড় করতে এলাকার বেশ কিছু শ্রমিকের সাথে ফরহান উল্লাহও লোভাছড়ায় আনোয়ার হোসেন আনই এর গর্তে কাজ করতে আসে। কিন্তু পাথর খোকেদের হিংস্র থাবায় তার কপালে সে সুযোগ ঘটেনি।
এ ব্যাপারে গর্তের মালিক আনোয়ার হোসেন আনই’র সাথে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। মুলাগুল পাথর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিনের সাথে মুঠোফোনে কথা হলে, তিনি বলেন পাথর ব্যবসায়ী আনোয়ার হোসেন আনই’র গর্তে মাটি চাপা পড়ে শ্রমিক আহত খবর তিনি শুনেছেন, কিন্তু শ্রমিক নিহত হওয়ার বিষয়টি তার জানা নেই।
ঘটনার খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লুসি কান্ত হাজং ও থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানা গেছে।