মদিনা মার্কেটে ফুটপাত দখলমুক্ত করতে সিটি কর্পোরেশনের অভিযান

63

স্টাফ রিপোর্টার :
নগরীর মদিনা মার্কেট এলাকায় সড়ক ও ফুটপাত অবৈধভাবে দখল করে ব্যবসা পরিচালনাকারীদের উচ্ছেদে ফের অভিযান শুরু করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। গতকাল শনিবার সকাল ৯টা থেকে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত থেকে এসব অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করে তা দখলমুক্ত করতে শুরু করেন। অভিযানে মেয়র আরিফুল হক ছাড়াও সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শরিফুজ্জামানসহ ও বিপুলসংখ্যক পরিচ্ছন্নতাকর্মী উপস্থিত ছিলেন।
এর আগে গত বৃহস্পতিবার মদিনা মার্কেট থেকে শুরু করে লামাবাজার সরষপুর পর্যন্ত অভিযান চালিয়ে ছড়া দখল করে গড়ে বেশ কয়েকটি বহুতল ভবন ভাঙ্গা হয়। এগুলো ভেঙ্গে ছড়া উদ্ধার করে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। এ অভিযানে মদিনা মার্কেট এলাকার সিলেট-সুনামগঞ্জ সড়ক ও ফুটপাতে থাকা ৫ শতাধিক অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করা হয়। এরপর শুক্রবার বিরতি দিয়ে গতকাল শনিবার একই এলাকায় ফের উচ্ছেদ অভিযান শুরু করে সিসিক।
স্থানীয় সূত্রে জানা যায়, মদিনা মার্কেটের ফুটপাতের দোকানদারদের কাছ থেকে প্রতিদিন ৫০ থেকে ১০০শত টাকা করে চাঁদা আদায় করা হতো। এতে স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানে ক্রেতা সমাগম কমে গেছে। ব্যবসায়ীদের দাবি, অবৈধ দোকান যাতে রাস্তায় আর না বসে সে ব্যাপারে যেনো স্থায়ী ব্যবস্থা নেয়া হয়।
উচ্ছেদে অভিযান বিষয়ে মেয়র আরিফুল হক চৌধুরী বলেছিলেন, ফুটপাত দখল করে ব্যবসা না করতে আদালতের নির্দেশনা থাকার পরও কোন অদৃশ্য শক্তির বলে হকাররা আবারও ফুটপাত দখল করে ব্যবসা করছে। যারা নগরীর বাসিন্দাদের সুখ, শান্তি যারা চায় না তারাই ফুটপাত দখলের মদদ দিচ্ছে। এখন থেকে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। তিনি আরও জানিয়েছিলেন, সিলেট-সুনামগঞ্জ সড়ক কোন অবৈধ স্থাপনা থাকতে পারে না।