লালমাটিয়ায় বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় সভায় মেয়র ॥ আপাতত ডাম্পিং এরিয়াটি স্থানান্তরের পরিকল্পনা নেই

82

দক্ষিণ সুরমার লালমাটিয়ায় সিলেট সিটি কর্পোরেশনের বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় সভা ১৯ ফেব্র“য়ারি সোমবার সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবু জাহিদ, পরিবেশ বিশেষজ্ঞ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ জহির বিন আলম।
সিলেট মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রাজনীতিক ফেলো মোহাম্মদ মুর্শেদ আহমদ মুকুল ও সিলেট জেলা যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রাজনীতিক ফেলো মোঃ জাহিদ সারোয়ারের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী আপাতত ডাম্পিং এরিয়াটি স্থানান্তরের কোনো পরিকল্পনা নেই উল্লেখ করে বলেন এই এলাকাটিকে ওয়ার্ল্ড ব্যাংকসহ বিভিন্ন প্রকল্পের আওতায় সুষ্ঠু ময়লা ব্যবস্থাপনা, গ্রীণ ভ্যালিসহ বিভিন্ন পরিকল্পনার কথা তিনি তুলে ধরেন। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে এই সমস্যার সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহিদ বলেন, লালমাটিয়ার বর্জ্যরে অপকারিতা বর্ণনা করে শেষ করা যাবে না। এই ভয়াবহ পরিস্থিতি, দক্ষিণ সুরমা এলাকাবাসীসহ এই রোডে চলাচলকারী মানুষের ক্যান্সার সহ বিভিন্ন রোগ বালাইয়ের ফিরিস্তি তুলে ধরেন। তিনি লালমাটিয়া থেকে সিটি কর্পোরেশনের বর্জ্য অপসারণের ডাম্পিং এলাকা স্থানান্তরের জন্য সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান এবং বিষয়টি আগামী নির্বাচনী ইস্তেহারে প্রার্থীদের অন্তর্ভূক্তির জন্য তিনি আহ্বান জানান।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, সিলেট জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাইফুল আলম রুহেল, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও সদস্য এ.জেড রওশন জেবিন রুবা, সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও কাউন্সিলর রোকশানা বেগম শাহনাজ এডভোকেট, জেলা পরিষদ সদস্য নুরুল ইসলাম ইছন, মতিউর রহমান মতি, সিলেট প্রেসক্লাবে সাবেক সহসভাপতি আমজাদ হোসেইন, সাবেক কোষাধ্যক্ষ আফতাব উদ্দিন, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম.আহমদ আলী, সমাজসেবী আফজল উদ্দিন, এডভোকেট মুহাম্মদ তাজ উদ্দিন, সাংবাদিক মঈন উদ্দিন, ফয়সল আহমদ বাবলু,নাজমুল কবীর পাবেল, মামুল হাসান,নাসির উদ্দিন, জুমান আহমদ, আব্দুল মোমিন ইমরান, সমাজসেবী জুরেজ আব্দুল্লা,কবির উদ্দিন,এডভোকেট খালেদ জুবায়ের, উজ্জ্বল রঞ্জন চন্দ, রীনা আক্তার প্রমুখ। বিজ্ঞপ্তি