মৌলভীবাজারের বরুণা মাদ্রাসায় লাখো মুসল্লীদের উপস্থিতিতে বার্ষিক সম্মেলন ॥ মুসলমানদের মধ্যে ভেদাভেদ ভুলে এক হয়ে কাজ করতে হবে- সায়্যিদ আসজাদ মাদানী

101

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
দেশ-বিদেশের শতাধিক প্রখ্যাত আলেম ও ধর্মপ্রাণ লাখো মানুষের উপস্থিতিতে শুরু হয়েছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে উপজেলার কালাপুর ইউনিয়নের দেশখ্যাত প্রখ্যাত বুজুর্গ মাওলানা লুৎফুর রহমান বর্ণবী (রহঃ) প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী কওমী মাদ্রাসা জামিয়া লুৎফিয়া আনওয়ারুল উলূম হামিদ নগর বরুণা মাদ্রাসার ৭৭তম আন্তর্জাতিক বার্ষিক সম্মেলন (ছালানা ইজলাস)।
সম্মেলনকে কেন্দ্র করে শুক্রবার মাদ্রাসা মসজিদে অর্ধলক্ষ মুসল্লিদের অংশগ্রহণে জুম্মার নামাজ আদায় করা হয়। জুম্মার নামাজে খুৎবা পাঠ করেন ভারতের সায়্যিদ আসজাদ মাদানী ও ইমামতি করেন মাওলানা ক্বাসিম রশিদ।
শুক্রবার (১৬ ফেব্র“য়ারি) বাদ জুম্মা মাদ্রাসা প্রাঙ্গণে কোরআন তেলাওয়াত এর মাধ্যমে শুরু হয় এই সম্মেলন। প্রতিবারের ধারাবাহিকতায় এবছরও মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলা ছাড়াও বিভাগীয় শহর সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ময়মনসিংহ, বরিশাল নরসিংদি, নারায়নগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা সহ দেশের নানা প্রান্ত থেকে হাজার হাজার মুসল্লিদের ঢল নামে। সন্ধ্যার আগে আগেই মাদ্রাসা প্রাঙ্গণে লাখো মুসল্লির সমাগম লক্ষ্য করা গেছে।
সন্ধ্যার পর থেকে মাহফিলে আগত মুসল্লিদের পদভারে সম্মেলনস্থলের প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে মানুষের স্রোত লক্ষ্য করা গেছে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সম্মেলন ঘিরে আইনশৃঙ্খলা রক্ষায় মাদ্রাসার নিজস্ব শতাধিক স্বেচ্ছাসেবকের পাশাপাশি শ্রীমঙ্গল থানা পুলিশ এর পক্ষ থেকেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
শনিবার ফজরের নামাজের পর আখেরী মোনাজাতের মধ্যদিয়ে ঐতিহ্যবাহী এই দ্বীনি বিদ্যাপিটের ৭৭তম সম্মেলনের সমাপ্তি ঘটবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
মাহফিলে জামিয়া লুৎফিয়া আনওয়ারুল উলূম হামিদনগর বরুণা মাদরাসার মহা-পরিচালক ও বর্তমান পীর আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম আল্লামা শায়খ খলীলুর রহমান হামিদীর সভাপতিত্বে ও হাফিজ মাওলানা শফিউল আলম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- আওলাদে রাসূল আল্লামা সায়্যিদ আছজাদ মাদানী। তিনি বলেন- মুসলমানদের মাঝে ভেদাভেদ ভুলে গিয়ে হযরত শায়খে বর্ণভী রহ.’র মিশনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। মুসলিম উম্মাহর সংকটময় মুহুর্তে বরুণা মাদরাসার খেদমত জাতি চিরদিন স্বরণ করবে।
মাহফিলে বক্তব্য রাখেন- আল্লামা মুফতী রশীদুর রহমান ফারুক বর্ণভী, দারুল আরকাম বি-বাড়িয়ার প্রধান পরিচালক আল্লামা সাজিদুর রহমান, জামিয়া রাহমানিয়া ঢাকার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক,আল খলীল এডুকেশন এ- কালচারাল সেন্টার ইউকের চেয়ারম্যান ও বরুণা মাদরাসার মুহতামিম শেখ বদরুল আলম হামিদী, সেইভ হিউম্যানিটি ইউকের চেয়ারম্যান মাওলানা শেখ নূরে আলম হামিদী, ছাহেব জাদেয়ে বর্ণভী রহ.হাফিজ মাওলানা ওলীউর রহমান বর্ণভী, শায়খ নূরুল ইসলাম বিশ্বনাথী, শায়খুল হাদীস মাকবুল হুসাইন আসগরী, শায়খুল হাদীস আব্দুল বারী ধর্মপুরী, শায়খুল হাদীস মুখলিছুর রহমান কিয়ামপুরী, শায়খুল হাদীস আব্দুস শহীদ গলমুকাপনী, শায়েখ মাওলানা মমতাজ উদ্দীন বড়দেশী, মাওলানা মেরাজুল হক কাসিমী,মাওলানা শাহ নজরুল ইসলাম, অধ্যক্ষ আবদাল হুসেন খান প্রমুখ।
এদিকে এবারের সম্মেলনে দেশের রাজনীতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও যুক্তরাজ্য, ভারতসহ দেশের প্রখ্যাত আলেমরা বক্তব্য রাখেন।