পুলিশের উপর হামলা ও গাড়ি ভাংচুরের ঘটনা ॥ জামানসহ বিএনপির ২শ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

28

স্টাফ রিপোর্টার :
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রায় ঘোষণা পর নগরীতে ত্রিমুখী সংঘর্ষে পুলিশের উপর হামলা ও গাড়ি ভাংচুরের ঘটনায় বিএনপির কেন্দ্রীয় সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি এডভোকেট সামসুজ্জামান জামানসহ ৫০জনের নাম উলে¬খ করে অজ্ঞাতনামা আরো ১০০/১৫০ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। ঘটনার দিন (বৃহস্পতিবার) রাতে কোতোয়ালি থানার উপ পরিদর্শক (এসআই) অনুজ চৌধুরী বাদী হয়ে এ মামলাটি (নং-১২ (০২)’১৮) দায়ের করেন।
কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, পুলিশের উপর হামলা ও গাড়ি ভাংচুরের ঘটনায় মামলাটি দায়ের করা হয়েছে। থানার সেকেন্ড অফিসার (এসআই) ফয়াজ উদ্দিন ফয়েজকে মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে দুর্নীতি মামলায় খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে সিলেট নগরীতে বিএনপির অঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের ত্রিমুখী সংঘর্ষ হয়। বৃহস্পতিবার রায় ঘোষণার পর বিক্ষুব্ধ হয়ে বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আদালতের অভ্যন্তর থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে। পুলিশও আত্মরাক্ষার্থে শর্টগানের গুলি ছোড়ে। অন্যদিকে স্বেচ্ছাসেবক দল নগরীর বন্দরবাজার এলাকা থেকে এগিয়ে আসলে পুলিশ ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে দুই পুলিশসহ অন্তত ২০ জন আহত হন। ভাংচুর হয় সিএনজি অটোরিকশা, প্রাইভেটকার ও মোটরসাইকেল।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সদস্যরা ১৫৫ রাউন্ড গুলি, একটি টিয়ারশেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে ৪ কর্মীকে আটক করা হয়। খালেদা জিয়ার ৫ বছর ও দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামির ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। বৃহস্পতিবার দুপুরে ঢাকার বকশীবাজার কারা অধিদপ্তরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত বিশেষ আদালতে বিশেষ জজ ৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ রায় দেন।
মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মুহম্মদ আবদুল ওয়াহাব বলেন, মামলা দায়ের করা হয়েছে। জনগণের নিরাপত্তা নিশ্চিতে আমরা অপরাধীদের গ্রেফতারে সচেষ্টায় রয়েছি। পাশাপাশি অস্ত্রধারী সন্ত্রাসীদেরকেও ধরতে পুলিশ চেষ্টা চালাচ্ছে।
উল্লেখ্য, এডভোকেট সামসুজ্জামান জামান দীর্ঘদিন ধরে দেশের বাইরে ছিলেন। খালেদা জিয়ার সিলেট সফরের দিন থেকেই সিলেটের রাজনীতির মাঠে হঠাৎ তাকে দেখা যায়। ৫ ফেব্র“য়ারী সিলেট সার্কিট হাউসে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথেও দেখা করেন জামান।