কমছে তাপমাত্রা, আসছে শৈত্যপ্রবাহ

37

কাজিরবাজার ডেস্ক :
ফের কমতে শুরু করেছে সারাদেশের তাপমাত্রা। এরই মধ্যে শ্রীমঙ্গল, পাবনা ও চুয়াডাঙ্গাসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে শুরু করেছে। এই শৈত্যপ্রবাহ আরও ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ‘সারাদেশের তাপমাত্রাই কমতে শুরু করেছে। তাপমাত্রা কমে যাওয়ার এই প্রবণতা আগামী দু’তিন দিন থাকবে। এতে ঢাকাসহ সারাদেশেই শীতের প্রকোপ বাড়বে। এরইমধ্যে দেশের দুই/তিন জায়গায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তা আরও বিস্তার লাভ করবে। এরপর তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে।’
তবে তীব্র শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা নেই উল্লেখ করে তিনি জানান, ঢাকায় শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা কম। তবে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। আগামী কয়েকদিনই তাপমাত্রা কমতে থাকবে। এরপর ফেব্র“য়ারির প্রথম সপ্তাহে আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে।
এদিকে শনিবার দুপুরের পর থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে। সকালে তাপমাত্রা স্বাভাবিক থাকায় অনেকেই গরম কাপড় নিয়ে বাসা থেকে বের না হওয়ায় সন্ধ্যায় বাড়ি ফেরার সময় অনেকেই ভোগান্তিতে পড়েছেন।
শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬, ময়মনসিংহে ১০.৭, চট্টগ্রামে ১৪.২, সিলেটে ১১.৯, রাজশাহীতে ১১.২, রংপুরে ১০.৫, খুলনায় ১২.৫ এবং বরিশালে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে। শ্রীমঙ্গল, পাবনা ও চুয়াডাঙ্গার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।