হত্যা মামলায় জৈন্তাপুর উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক লিয়াকতসহ ৩০ আসামী কারাগারে ॥ আদালতপাড়ায় আসামীদের ছবি তুলতে গিয়ে ২ সাংবাদিক আহত, ৪৮ ঘন্টার আল্টিমেটাম

72

স্টাফ রিপোর্টার :
জৈন্তাপুরের শ্রীপুর পাথর কোয়ারিতে জমির দখল নিয়ে আওয়ামী লীগের দুই গ্র“পের সংঘর্ষে হোসাইন আহমদ নামের একজন খুন হওয়ার ঘটনায় দায়েরকৃত মামলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলীসহ ৩০ আসামীকে কারাগারে প্রেরণ করেছেন আদালত। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতের বিচারক মো: আতিকুল হায়দার আদালতে ৩১ আসামী হাজির হলে এর মধ্যে এক জনের জামিন মঞ্জুর করে অপর ৩০ আসামীর জামিন আবেদন নামঞ্জুর করে তাদেরকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
কারাগারে প্রেরণকৃত আসামীরা হচ্ছে- লিয়াকত আলী (৪০), সোহেল রানা (৩৫), মুসলিম (৩৫), ইমরান আহমদ ইলাল (২৩), ইসমাইল আলী (৩৫), কুতুব উদ্দিন (২৬), আব্দুল কাইয়ুম (৩৬), তানবির আহমদ (২৫), মানিক মিয়া (৩১), আব্দুল আল নোমান (২৫), শামীম আহমদ (২৯), আতাউর রহমান (৩২), নাইম আহমদ (২৫), ইমাম উদ্দিন (৩৩), জিয়া উদ্দিন (৪৩), শফিক আহমদ (২৫), শুকুর (২১), সাইফুল আলম (৩৭), আব্দুল জব্বার (৪০), সাইফুল ইসলাম (৩৩), মাহমুদ আলী (৬০), ইউছুব আলী (৬২), নুর উদ্দিন মেম্বার (৫৬), মোস্তাক চৌধুরী (৫৮), ইমতাজ আলী (৩২), আব্দুর রাজ্জাক (৩২), মনছুর আহমদ (৪২), পলাশ (৩৪), পাহাদ বিন মুন্না (৩৫) ও সোহেল আহমদ (২৮)। অপর জামিনকৃত আসামী ফয়েজ আহমদ বাবর।
এদিকে, দুপুর ১ টার দিকে আদালত প্রাঙ্গণে কারাগারে নিয়ে যাওয়ার সময় হত্যা মামলার আসামীদের ভিডিও ফুটেজ ও ফটো তুলতে গিয়ে যমুনা টিভির ভিডিও জার্নালিস্ট নিরানন্দ পাল এবং যুগান্তরের ফটো সাংবাদিক মামুন হাসান আসামী লিয়াকত আলীর সহযোগীদের হাতে মামলার শিকার হন। এ সময় তাদের ক্যামেরাও ভাংচুর করা হয়। আহত অবস্থায় তাদের সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে আহত সাংবাদিক নিরানন্দ পালের মাথায় আঘাত হয়ে প্রচুর রক্তক্ষরণের ফলে তার অবস্থা আশংকাজনক বলে জানা গেছে। হামলার ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। তবে এ ঘটনায় কোন হামলাকারীকে আটক করতে পারেনি পুলিশ।
আদালতের সহকারি কৌঁসুলি এডভোকেট মাহফুজুর রহমান জানান, আদালত শ্রীপুর পাথর কোয়ারীতে সংঘর্ষ ও একজনের নিহতের ঘটনায় সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালত জামিন না মঞ্জুর করে ৩০ আসামীকে কারাগারে প্রেরণ করেছেন। তাদেরকে কারাগারে নেয়ার সময় তাদের সহযোগীরা কর্মরত সাংবাদিকদের উপর হামলা চালায় বলেও জানান তিনি। আদালত থেকে কারাগারে প্রেরণের সময় আসামীদের ভিডিও ও স্থিরচিত্র ধারণের সময় লিয়াকত আলীর সহযোগীদের হামলায় গুরুতর আহত হয়েছেন যমুনা টিভি সিলেট ব্যুরোর ভিডিও জার্নালিস্ট নিরানন্দ পাল ও যুগান্তরের আলোকচিত্র সাংবাদিক মামুন হাসান। আহত সাংবাদিকদের সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।
জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মো. মাইনুল জাকির জানান, মামলার ৭৭ আসামীর মধ্যে লিয়াকত আলীসহ ৩৫ জন উচ্চ আদালত থেকে জামিন নেন, পরবর্তীতে আরো ২৮ জন আসামী জামিন নেন। তিনি জানান, গতকাল বৃহস্পতিবার ৩১ জন আসামী আদালতে হাজিরা দিয়ে জামিনের সময়সীমা বৃদ্ধির আবেদন করলে আদালত ফয়েজ আহমদ বাবর নামে এক আসামীর জামিন মঞ্জুর করে বাকিদেরকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন বলে জানান ওসি মাইনুল জাকির।
উল্লেখ্য, গত ৩ ডিসেম্বর শ্রীপুর পাথর কোয়ারির জমি দখল নিয়ে জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলী ও সহ-সভাপতি কামাল আহমদের অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়। এতে অন্তত ২০ জন আহত হন। রাতে সিলেট ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দরবস্ত মোহাইল গ্রামের হোসাইন আহমদ নামের একজন। পরে ৬ ডিসেম্বর দুপুরে নিহত হোসাইন আহমদের ভাই আমিন আহমদ বাদী হয়ে জৈন্তাপুর থানায় লিয়াকত আলীসহ ৭৭ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং-৬(১২)১৭।
সিলেট প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ: সিলেটের আদালত চত্বরে পেশাগত দায়িত্ব পালনকালে যমুনা টেলিভিশনের ক্যামেরাপারসন নিরানন্দ পাল ও যুগান্তরের ফটোসাংবাদিক মামুন হাসানের উপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ।
প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ এক যুক্ত বিবৃতিতে বলেন, আদালতের মত সুরক্ষিত আঙ্গিনায় সাংবাদিকদের উপর এমন ঘৃন্য হামলা দুঃখজনক। তাঁরা অবিলম্বে এ ঘটনার নিরপেক্ষ তদন্ত পূর্বক দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানান।
টিভি ক্যামেরা জার্নালিস্ট এসো: নিন্দা: আদালত এলাকায় পেশাগত দায়িত্ব পালনকালে যমুনা টেলিভিশনের সিলেট অফিসের স্টাফ ক্যামেরাপার্সন ও টিসিজেএ’র আহ্বায়ক কমিটির সদস্য নিরানন্দ পাল এবং যুগান্তরের সিলেট ব্যুরোর স্টাফ ফটোগ্রাফার মামুন হাসানের উপর ন্যক্কারজনক হামলা ও ক্যামেরা ভাংচুরের ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট (টিসিজেএ)। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এক বিবিতিতে এই নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সংগঠনটি।
এছাড়াও আদালত এলাকায় দুর্বৃত্তদের এ রকম সন্ত্রাসী হামলায় উদ্বেগ প্রকাশ করে আদালত এলাকায় সিসিটিভি ফুটেজ এবং প্রত্যক্ষদর্শীদের বক্তব্য নিয়ে হামলাকারীদের দ্রুততম সময়ে গ্রেফতারের জন্য আইনশৃংখলা বাহিনীর প্রতি দাবি জানা টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট (টিসিজেএ)।
বিপিজেএ এর ৪৮ ঘন্টার আল্টিমেটাম: সিলেটের আদালত প্রাঙ্গণে সিলেট জেলা প্রেসক্লাবের সদস্য, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সিনিয়র-সহ সভাপতি, দৈনিক যুগান্তর ও দৈনিক শুভ প্রতিদিনের ফটো সাংবাদিক মামুন হাসান এবং যমুনা টেলিভিশনের ক্যামেরাপার্সন নিরানন্দ পালের উপর জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত বাহিনীর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সংগঠনের অস্থায়ী কার্যালয় ওভারসীজ সেন্টারে সিলেট বিভাগীয় কমিটির তাৎক্ষণিক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শংকর দাসের পরিচালনায় তাৎক্ষণিক প্রতিবাদ সভায় সভাপতির বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল। বক্তব্য রাখেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতা, সাবেক সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, সাবেক সাধারণ সম্পাদক আশকার আমিন রাব্বি, প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ দুলাল হোসেন, কার্যকরি সদস্য এস এম সুজন, সদস্য আনিস রহমান, শাহিন আহমদ, রেজা রুবেল, তানভীর আহমদ। প্রতিবাদ সভায় নেতৃবৃন্দরা বলেন, ‘দেশে সাংবাদিককে লাঞ্চিত করা, মারধর করা পেশাগত কাজে বাধা দেয়া নতুন নয়। এরূপ কর্মকান্ড সাংবাদিক তথা গণমাধ্যমের স্বাধীনতার ওপর নগ্ন আঘাত। সাংবাদিক নির্যাতনকারী সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ার কারণেই তারা আরো উৎসাহী হচ্ছে। সাংবাদিকতার মতো স্বাধীন ও মুক্ত পেশা হুমকির সম্মুখীন হতে যাচ্ছে।’ বক্তারা অবিলম্বে সাংবাদিকদের ওপর হামলার সাথে জড়িত অপরাধীদেরকে খুঁজে বের করে ৪৮ ঘন্টার মধ্যে আইনের আওতায় এনে শাস্তি প্রদানের জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। অন্যথায় শনিবার থেকে কঠোর কর্মসূচী দেয়ার হুঁশিয়ারি দেন তারা।