সেনা বাহিনীর মেজরের উপর হামলা, গাড়ী-ভাংচুরের মামলা ॥ ৬ ছাত্রলীগ কর্মীর ৪ বছরের কারাদন্ড

32

স্টাফ রিপোর্টার :
নগরীর মীরের ময়দান এলাকায় জালালাবাদ ক্যান্টনমেন্টের মেজর মোস্তফা আনোয়ারুল আজিজ (রাজীব)’র উপর হামলা ও কার গাড়ী ভাংচুরের ঘটনায় দায়েরকৃত মামলায় ৬ ছাত্রলীগ কর্মীকে ৪ বছরের সশ্রম কারাদন্ড ও ২ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। পাশাপাশি দন্ডপ্রাপ্ত আসামীদেরকে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১ মাসের কারাদন্ড দেয়া হয়। বৃহস্পতিবার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো: সাইফুজ্জামান হিরো এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীরা হচ্ছে- সুনামগঞ্জের তাহিরপুর থানার কামরাবন্দ গ্রামের মৃত সৈয়দ খালেকুজ্জামানের পুত্র বর্তমানে নগরীর লন্ডনী রোডের ১৪০ নং বাসার বাসিন্দা হাসান শাহরিয়ার রফি (২২), একই জেলার মধ্যনগর থানার সারারকোনা গ্রামের এডভোকেট আব্দুল মজিদ উরফে আব্দুল মজিদ তালুকদারের পুত্র বর্তমানে উত্তর বাগবাড়ী ৩৮৫ নং শেখ মঞ্জিলের বাসিন্দা সাফকাত হাসান শুভ (২৮), শহরতলীর বাদাঘাট কাজিরগাঁও গ্রামের আলী আহমদের পুত্র কাজি মকসুদ আহমদ (২৫), বড়লেখার নিরঞ্জন চন্দ্র দাশের পুত্র ভানুলাল দাশ (৩২), চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার চরনবালি গ্রামের ভুলন মিয়ার পুত্র সাইদুল ইসলাম (৩০) ও হবিগঞ্জ সদর থানার বড় বহুলা গ্রামের শফিউল আলমের পুত্র ছামিরুল আলম চৌধুরী সৌরভ (২২)। তাদের সকলের বর্তমান বাসা সিলেট নগরীর বিভিন্ন এলাকায়। তারা সবাই ছাত্রলীগের কর্মী। এবং খালামপ্রাপ্তরা হচ্ছেন- সিলেট মহানগরীর ২২নং ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি আসাদুজ্জামান খান জুয়েল (৩৩) ও ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান পাভেল (২৫)। রায় ঘোষনার সময় সকল আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলো।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, গত বছরের ৬ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে নগরীর কেওয়াপাড়ার বাসা থেকে স্ত্রীকে সাথে (ঢাকা মেট্রো-ঘ-১১-৩৭৩৯) নং কার যোগে কর্মস্থলের উদ্দেশ্যে বের হন মেজর মোস্তফা আনোয়ারুল আজিজ (রাজীব)’র। এ সময় তার পিছন থেকে ২/৩টি মোটর সাইকেলে আসা ৬ জন নেতাকর্মী মেজর আজিজকে তার গাড়ি সড়কের পাশে সরাতে নির্দেশ দেয়। এ নিয়ে কথাকাটাকাটির এক পর্যায়ে তারা মেজর আজিজের উপর হামলা চালায় এবং তার কার গাড়ীটি ভাংচুর করে। পরে হামলাকারীদের আটক করেন এবং স্থানীয় লোকজন মেজর আজিজকে আহত অবস্থায় উদ্ধার করে ওসমানী হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় তিনি নিজে বাদি হয়ে ৮ জনকে আসামী করে কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেন। নং ২৬ (৮-৪-১৭)। দীর্ঘ তদন্ত শেষে কোতোয়ালী থানার এসআই মো: ফজলে মাসুদ একই বছরের ২৬ এপ্রিল ৮ জনকে অভিযুক্ত করে আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন। দীর্ঘ শুনানী ও ১৬ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত উক্ত ৬ আসামীদেরকে দ্রুত বিচার আইনের ৪ ধারায় দোষী সাব্যস্ত করে তাদেরকে উল্লেখিত দন্ডাদেশ প্রদান ও ২ জনকে খালাস প্রদান করেন।
আদালতের এপিপি এডভোকেট মাহফুজুর রহমান জানান, মামলায় ছাত্রলীগ কর্মী হাসান শাহরিয়ার রফি, সাফকাত হোসেন শুভ, কাজি মাকসুদ আহমদ, ভানুলাল দাশ, সাইদুল ইসলাম ও ছামিরুল আলম চৌধুরী সৌরভকে ৪ বছর করে কারাদন্ড এবং ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১ মাস করে কারাদন্ড দেন আদালত।