দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ॥ গ্রুপ পর্যায়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চ্যাম্পিয়ন সিলেট

199

‘দুনীতি বিরোধী শপথের প্রদীপ স্বাক্ষরে, নতুন সূর্যশিখা জ¦লবেই’ শ্লোগনকে সামনে রেখে সিলেটে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় সিলেট সরকারি মহিলা কলেজ হলরুমে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুর্নীতি দমন কমিশন, জেলা সমন্বিত কার্যালয়, সিলেট এ প্রতিযোগীতার আয়োজন করে।
প্রতিযোগিতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুটি পর্ব অনুষ্ঠিত হয়। এতে সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ এবং মৌলভীবাজার বিতার্কিক দল অংশগ্রহণ করে। প্রাক-গ্র“প পর্যায়ে সিলেট ও মৌলভীবাজারের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। সিলেটের পক্ষে অংশ গ্রহণ করে ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ ও মৌলভীবাজার পক্ষে দি বার্ডস রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ। তাদের মধ্যে জয়ী হয় সিলেটের ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ। এ পর্যায়ের দ্বিতীয় পর্বে অংশ গ্রহণ করে হবিগঞ্জ ও সুনামগঞ্জ। হবিগঞ্জের পক্ষে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও সুনামগঞ্জের পক্ষে সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়। এ পর্বে জয়ী হয় হবিগঞ্জ এর চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।
মাধ্যমিক পর্যায়ে সিলেটের ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ ও চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, হবিগঞ্জ এর মধ্যে বিতর্কে গ্র“প চ্যাম্পিয়ন হয় সিলেটের ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ।
পরের পর্বে উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রাক-গ্র“প পর্বে প্রথমে অংশ নেয় সুনামগঞ্জ ও মৌলভীবাজার। সুনামগঞ্জের হয়ে অংশ গ্রহণ করে সুনামগঞ্জ সরকারি কলেজ ও মৌলভীবাজারে পক্ষে হাজী আফতাব উদ্দিন আমিনা খাতুন কলেজ, জুড়ি। এতে জয়ী হয় সুনামগঞ্জ সরকারি কলেজ।
এর পরের পর্বে প্রতিযোগিতায় অংশ করে বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ ও সিলেট সরকারি মহিলা কলেজ। এ বিতর্কে জয়ী হয় সিলেট সরকারি মহিলা কলেজ।
পরে গ্র“প পর্যায়ে সুনামগঞ্জ ও সিলেটের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে সিলেট মহিলা কলেজ গ্র“প পর্যায়ে চ্যাম্পিয়ন হয়।
প্রতিযোগিতায় যারা বিজয়ী হতে পারেন নি তাদের সকলের মধ্যে ক্রেষ্ট ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। যারা জয়ী হয়েছেন তারা পরবর্তী পর্বে বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সিলেটে সরকারি মহিলা কলেজের সহযোগিতায় আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর এর দায়িত্ব পালন করেন সিলেট সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. গোলাম মওলা।
বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহীদুল ইসলাম চৌধুরী, মদন মোহন কলেজের প্রফেসর আবুল হামিদ, সহকারী জেলা শিক্ষা অফিসার নাজমা বেগম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, সিলেট এর সাধারণ সম্পাদক বেলাল আহমদ।
এছাড়াও অনষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জি, সিলেট বিভাগীয় দুদক পরিচালক নিরু সামসুন্নাহার, সুনামগঞ্জ দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নূর রব চৌধুরী, দুদক সিলেট উপ-পরিচালক মো. তৌফিকুল ইসলাম, হবিগঞ্জ দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক মলয় কুমার সাহা প্রমুখ। বিজ্ঞপ্তি