যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা উদযাপন

183

স্টাফ রিপোর্টার :
যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। গতকাল সোমবার নগরীর ও শহরতলীর বিভিন্ন পূজা মন্ডপে শিক্ষার্থী ও বহিরাগত দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা যায়। আজ মঙ্গলবার সরস্বতীর প্রতিমা ট্রাকে করে বাদ্যযন্ত্র বাজিয়ে নেচে-গেয়ে বিকেলে নগরীতে শোভাযাত্রা বের করা হবে বলে জানা গেছে। গতকাল সন্ধ্যার পর বিভিন্ন পূজা মন্ডপে চলে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।
বাণী অর্চনা ও নানা আয়োজন দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা গতকাল সকাল থেকে শুরু হয়। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সরস্বতী পূজা হিন্দু সম্প্রাদায়ের বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান পূজা উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা গতকাল বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। সিলেটসহ সারাদেশে মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় ছিল পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।