বিনিয়োগ শিক্ষা মেলা ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী ॥ পুঁজিবাজার কোন মতেই ফটকা বাজার নয়

111

স্টাফ রিপোর্টার :
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পুঁজিবাজার কোনো মতেই ফটকা বাজার নয়, যারা এমনটি মনে করেন তারা পুঁজিবাজারের শক্র। গতকাল শনিবার সকাল ১১টার দিকে আরামবাগস্থ আমান উল্লাহ কনভেনশন সেন্টারে আয়োজিত সিলেটে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স এবং বিনিয়োগ শিক্ষা মেলা ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী।
মন্ত্রী বলেন, সরকার ৭ বছরে পুঁজিবাজারের ভিত্তি মজবুত করতে সক্ষম হয়েছে। এখন পুঁজি বাজার বিকাশের সময়। আইপিও বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজার ব্যাপক প্রসার লাভ করবে, ফলে শিল্প ও বিনিয়োগ খাতে সাধারণ মানুষের অংশগ্রহণ ও আর্থিক সক্ষমতা বাড়বে বলেও মন্তব্য করেন মন্ত্রী। অর্থমন্ত্রী আরো বলেন, জনগনের ক্ষমতায়নে পুঁজিবাজার খুবই গুরুত্বপূর্ণ। কেবল ভাগ্যের উপর নির্ভর না করে জেনেশুনে এ মার্কেটে বিনিয়োগ করা উচিৎ। আর বিনিয়োগকারীদের জানাতে এবং বোঝাতে এই কনফারেন্স এবং মেলার আয়োজন করেছে বিএসইসি। আমি মনে করি, এ মেলা ও কনফারেন্সের মাধ্যমে সিলেটসহ সারাদেশের বিনিয়োগকারীরা উপকৃত হবেন। বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থান নিয়ে সন্তোষ প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, এটি এখন আন্তর্জাতিক মানের একটি বাজারে পরিণত হয়েছে। বাংলাদেশের পুঁজিবাজার যাবতীয় সমস্যা পেরিয়ে এখন একটি দ্রুত বিকাশমান খাত। আগামী দুই বছরে এ বাজারের অবস্থান ও ভিত্তি আরও মজবুত হবে বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের দক্ষতায় বাংলাদেশের আর্থিক খাতগুলোর ভিত্তি মজবুত হচ্ছে। তার বাজেট প্রণয়ন ও আর্থিক সংস্কার প্রক্রিয়ারগুণেই আজ দ্রুত বিভিন্ন খাতের উন্নয়ন হচ্ছে। পুঁজিবাজারের যাবতীয় সমস্যা দূর করতে তিনি সরকারের পক্ষ থেকে আমাদের প্রতিটি উদ্যোগকে সমর্থন দিয়েছেন বা দিচ্ছেন। আর তাই বাংলাদেশের পুঁজিবাজার এখন সমস্যামুক্ত। কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষা মেলার গুরুত্ব তুলে ধরে বিনিয়োগকারীদের জেনে-শুনে বাজার বিশ্লেষণ করে বিনিয়োগের আহ্বান জানান তিনি। সকাল সোয়া ১১টার দিকে অর্থমন্ত্রী কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষামেলার উদ্বোধন করে মেলাটি শেষ হয় বিকেল সাড়ে ৪ টায়।