নির্বাচন না হলে ॥ এসএসসির পরীক্ষাও পেছাবে না

25

কাজিরবাজার ডেস্ক :
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভোট না হলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষাও পেছাবে না। আগের রুটিন অনুযায়ীই এসএসসির পরীক্ষা হবে বলে ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে।
বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে এসএসসি পরীক্ষার ২৪ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ এবং ২৫ ফেব্রুয়ারি সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্থগিত করে পিছিয়ে দেয়া হয়েছিল। নির্বাচন কমিশনের সুপারিশে এ দুটি পরীক্ষা স্থগিত করা হয়।
তিনি বলেন, যদি ২৪ ও ২৫ ফেব্র“য়ারি নির্বাচন না হয় তবে রুটিন অনুযায়ী নির্ধারিত সময়ে এ দু’দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এদিকে, বুধবার হাইকোর্টে ডিএনসিসির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে আদেশ দেয়া হয়েছে। এরপরেই ঢাকা শিক্ষা বোর্ডের সঙ্গে যোগাযোগ করলে এমন তথ্য জানানো হয়েছে।
ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটির ৩৬ ওয়ার্ডে ভোটের আয়োজন নিয়ে গত ২৬ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন। সেখানে সিদ্ধান্ত হয় এ নির্বাচন আয়োজনের সুবিধার্থে ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেয়া হবে।
সে অনুযায়ী ২৬ ফেব্র“য়ারি ভোটের দিন ঠিক করে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলেও দুই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বুধবার ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে করেছেন।
উল্লেখ্য, আগামী ১ ফেব্র“য়ারি থেকে শুরু হবে এসএসসি পরীক্ষা। ২৪ ফেব্র“য়ারি পর্যন্ত এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে। ২৫ ফেব্র“য়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।