দক্ষিণ সুনামগঞ্জের শাহ্জালাল (রঃ) একাডেমি প্রাথমিক শিক্ষায় ব্যাপক অবদান রাখছে

58

দক্ষিণ সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পিছিয়ে পড়া এলাকার ছোট-ছোট কমলমতি শিশুদের লেখা পড়ায় দিনে-দিনে আগ্রহী করে প্রাথমিক শিক্ষায় ব্যাপক অবদান রেখে যাচ্ছে শাহজালাল (রঃ) একাডেমি।
২০১৪ সালে উপজেলার নোয়াখালী বাজারের পাশে স্থাপিত করা হয় শাহ্জালাল (রঃ) একাডেমি। শুরু থেকে প্লে গ্র“প থেকে স্ট্যান্ডার ৩য় শ্রেণী পযর্ন্ত ছোট-ছোট কমলমতি শিশুদের নিয়ে যাত্রা শুরু করে। পরে ২০১৬ সালে ৪র্থ শ্রেণী, ২০১৭ সালে ৫ম শ্রেণীর অনুমোদ পায় প্রতিষ্ঠানটি। ২০১৭ সালে প্রথম বারের মত প্রাইমারী সমাপনী পরীক্ষায় শতভাগ পাসের রেকর্ড করে কৃতিত্বের অবদান রাখে প্রতিষ্ঠানটি।
এদিকে প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ কিন্ডার গার্ডেন এ্যাসোসিয়েশন থেকে প্রতি বছর কৃতিত্বে সাথে এ প্রতিষ্ঠানের কমলমতি শিশু শিক্ষার্থীরা বৃত্তি লাভ করে আসছে। তারি ধারাবাহিকতায় ২০১৬ সালে ৭টি ও ২০১৭ সালে ৯টি বৃত্তি লাভ করে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বর্তমানে এ প্রতিষ্ঠানে ১৫০জন কুমলমতি শিশু শিক্ষার্থী রয়েছে। এ প্রতিষ্ঠানে ৪ জন মহিলা শিক্ষিকা ও ৩ জন পুরুষ শিক্ষক রয়েছেন।
এ ব্যাপারে নোয়াখালী সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিরি সভাপতি জিএম সাজ্জাদুর রহমান বলেন, প্রতিষ্ঠানটি খুব ভাল ভাবে এলাকার ছোট-ছোট শিশু শিক্ষার্থীদের যতœ সহকারে লেখা-পড়া শিখিয়ে আসছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি এলাকায় খুব সুনাম অর্জন করেছে।
এ ব্যাপারে নোয়াখালী বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি আব্দুল বাছিত সুজন বলেন, প্রতিষ্ঠানটির লেখা-পড়ার মান দেখে আমার ২টি সন্তানকে সুনামগঞ্জ থেকে এনে এ প্রতিষ্ঠানে ভর্তি করে দিয়েছি। এ প্রতিষ্ঠানে আমার মেয়ে ৪র্থ শ্রেণীতে ও ছেলে ৩য় শ্রেণীতে লেখা পাড়া করছে। আশা করি আমার ছেলে-মেয়ের পাশা-পাশি প্রতিষ্ঠানের কমলমতি শিশু শিক্ষার্থীদের ভবিষ্যৎ উজ্জল হবে।
এ ব্যাপারে শাহ্জালাল (রঃ) একাডেমি’র প্রধান শিক্ষক নোমান আহমদ বলেন, আমরা কোমলমতি শিশুদের বিনোদনের পাশা-পাশি লেখা-পড়া করাচ্ছি। এ জন্য শিশু শিক্ষার্থীদের আগ্রহ বেশী থাকে। তারা নিয়মিত প্রতিষ্ঠানে আসে। আগামীতে আমরা যাতে আরও ভাল করতে পারি সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি।