নবীগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

55

হবিগঞ্জ থেকে সংবাদদাতা :
হবিগঞ্জের নবীগঞ্জে প্রতি বছরের ন্যায় আনন্দঘন পরিবেশে প্রায় অর্ধ লক্ষাধিক দর্শকের উপস্থিতিতে ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে উক্ত ঘোড় দৌড় প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পৌষ সংক্রান্তি উপলক্ষে উপজেলার আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামবাসীর আয়োজনে প্রতি বছর এইদিনে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।
নবীগঞ্জ উপজেলার এক মাত্র আলমপুর গ্রামেই প্রায় দেড়শত বছর পূর্ব থেকে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় মহিলা, শিশু-কিশোর থেকে শুরু করে অনেক দূর দূরান্ত থেকে প্রায়
লোক এসে সমবেত হন। এবার দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন জেলা থেকে ৭টি ঘোড়া নিয়ে প্রতিযোগীরা উপস্থিত হন । ঘোড় দৌড় প্রতিযোগিতায় ঘোড়ার দৌড়ে ১ম স্থান অধিকার করেন দীঘলবাক ইউনিয়নের সেলিম আহমদ ঘোড়ার নাম কিলিফটন,২য় স্থান লাভ করে বিশ্বনাথের আশরাফ আহমেদ ঘৌড়ার নাম পঙ্খিরাজ,৩য় স্থানে ঘোড়ার নাম উক্ত ঘোড়দৌড় প্রতিযোগিতায় সাবেক মেম্বার মছদ্দর আলীর সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু। এতে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা পুলিশ সুপার বিধান ত্রিপুরা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ এস এম আতাউর রহমান, আউশকান্দি ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, কেন্দ্রীয় যুবলীগের সদস্য আব্দুল মুকিত চৌধুরী প্রমুখ । প্রতিযোগিতায় প্রথম পুরস্কার ১টি ২১ইঞ্চি কালার টেলিভশন, দ্বিতীয় পুরস্কার ১৭ইঞ্চি টেলিভিশন ও তৃতীয় পুরস্কার হিসেবে ১টি ১৪ ইঞ্চি টেলিভিশন প্রদান করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে হবিগঞ্জ ১ আসনের সংসদ সদস্য আব্দুল মুনিম চৌধুরী বাবু বলেন, আমাদের দেশ একটি গরীব দেশ ছিল সেখানে আজকে আমাদের দেশ উন্নয়নের রুল মডেলে পরিণত হয়েছে । ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা গ্রাম বাংলার ও নবীগঞ্জের দেড়শত বছরের ইতিহাস ঐতিহ্য এই ঐতিহ্যকে ধরে রাখতে হলে প্রতিবছর ঘোড় দৌড়ের আয়োজন করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে হবিগঞ্জ পুলিশ সুপার বিধান ত্রিপুরা বলেন, খেলাধূলা, সঙ্গীত, যুবসমাজকে মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে রাখে হবিগঞ্জ জেলায় মাদক ও জঙ্গিবাদের কোনো স্থান নেই তাই মাদক জঙ্গিবাদ নির্মূল করতে সবাইকে সচেতন হতে হবে।