সংসদে প্রশ্নোত্তর পর্বে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ॥ শীঘ্রই মন্ত্রী সভায় সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ পাস হবে

51

সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী গতকাল ১৪ জানুয়ারী রবিবার জাতীয় সংসদ অধিবেশনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারর হোসেন-কে প্রশ্ন করেন সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার কোন পরিকল্পনা সরকারের আছে কি-না? থাকলে কবে নাগাদ তার কার্যক্রম শুরু হবে? এই প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান।
সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার পরিকল্পনা সরকারের আছে। সিলেট বিভাগ সৃষ্টির পর বিভাগীয় শহর হিসেবে এ নগরীর পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে বিগত ২৯/০১/২০০১ তারিখে অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে সিলেট শহরের জন্য স্বশাসিত উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা হয়। সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০০২ বিলটি জাতীয় সংসদে উত্থাপনের লক্ষ্যে ০৭/০৭/২০০২ তারিখে মহামান্য রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করা হয় এবং ০৯/০৯/২০০৩ তারিখে খসড়া বিলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ভেটিং প্রদান করে।
তিনি আরো বলেন, সিলেট উন্নয়ন কর্তৃপক্ষের ভেটিংকৃত সংশোধিত বিল মন্ত্রীসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদনের জন্য ৮/১০/২০০৩ তারিখে মন্ত্রী পরিষদ বিভাগে প্রেরণ করা হয়। এ পর্যায়ে সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ ২০০৩ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা আরও বিশদভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সরকারের নিকট সুপারিশ প্রদানের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীকে সভাপতি করে মন্ত্রীসভা ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। এ কমিটি কর্তৃক ৩টি সভা অনুষ্ঠিত হয়, তবে কোনো প্রতিবেদন চূড়ান্তকরণ হয়নি। কমিটি পুনর্গঠন ব্যতীত কোন কার্যক্রম গ্রহণ সম্ভবপর নয় বিধায় বিষয়টি নিষ্পত্তি হিসেবে গণ্য করার জন্য কিংবা পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগের করণীয় সম্পর্কে নির্দেশনা প্রদানের জন্য মন্ত্রীপরিষদ বিভাগকে গত ৫/১১/২০০৮ তারিখে স্থানীয় সরকার বিভাগ অনুরোধ করে।
পরবর্তীতে কোন নির্দেশনা না পাওয়ায় পুনরায় সিলেট উন্নয়ন কর্তৃপক্ষের খসড়া যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত অত্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত হয়। আইনটি শীঘ্রই মন্ত্রীসভার নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রীপরিষদ বিভাগে প্রেরণ করা হবে। আইন প্রণয়নের সকল প্রক্রিয়া সম্পন্ন করে জাতীয় সংসদ সিলেট উন্নয়ন কর্তপক্ষ বিল চূড়ান্ত অনুমোদন প্রদান করলে গেজেট জারির পরই কেবলমাত্র সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ এর কার্যক্রম শুরু করা সম্ভব হবে। বিজ্ঞপ্তি